মুক্তিপণ দিয়ে ফিরে এলেন চার জেলে

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ২২:০৯

পশ্চিম সুন্দরবনের বনদস্যুদের দাবিকৃত মুক্তিপণের আট লাখ টাকা দিয়ে রবিবার বাড়ি ফিরেছেন চারজন জেলে। তারা হলেন- সুন্দরবনে মাছ শিকারে গিয়ে অপহৃত মিয়ারাজ হোসেন, রবিউল ইসলাম, কবির ও রিপন হাওলাদার।

তারা শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নের কালিঞ্চি খাসখামার গ্রামের বাসিন্দা। মুক্তিপণের টাকা দিতে দেরি হওয়ায় জিম্মি অবস্থায় ব্যাপক শারীরিক নির্যাতনের শিকার হতে হয় তাদের।

দুপুরে এই চার জেলেকে পরিবারের পক্ষ থেকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আট সদস্যের সশস্ত্র একটি গ্রুপ গত ১৬ জানুয়ারি সন্ধ্যায় পশ্চিম সুন্দরবনের রায়মঙ্গল নদী সংলগ্ন কচুখালী খাল এলাকা থেকে ওই চার জেলেকে অপহরণ করে আট লাখ টাকা মুক্তিপণ দাবি করে। তারা আবু সালেহ কোম্পানি নামে একটি প্রতিষ্ঠানের জেলে শ্রমিক হিসেবে কোবাতক ও কৈখালী স্টেশন থেকে পাস নিয়ে সুন্দরবনে প্রবেশের পর অপহরণের শিকার হয়।

ফিরে আসা জেলেরা জানান, আবু সালেহ কোম্পানির শ্রমিক হয়ে তারা পশ্চিম সুন্দরবনে মাছ শিকারে যায়। মঙ্গলবার বনদস্যুরা নিজেদের ‘জিয়া বাহিনী’র সদস্য পরিচয়ে ছয়টি নৌকার ১২ জেলের মধ্য থেকে তাদের চারজনকে উঠিয়ে নিয়ে তিনদিনের মধ্যে আট লাখ টাকা মুক্তিপণ দাবি করে। জিম্মি অবস্থায় তাদের হাত পা বেঁধে লাঠি দিয়ে পায়ের তালুসহ শরীরের বিভিন্ন অংশে নির্যাতন করেছে।

মুক্তিপণের আট লাখ টাকার মধ্যে কালিঞ্চি গ্রামের রবিউল ও মিয়ারাজকে দিতে হয়েছে পাঁচ লাখ ৫০ হাজার টাকা এবং গাবুরা নাপিতখালী গ্রামের রিপন ও কবীল হাওলাদারকে দিতে হয়েছে দুই লাখ ৫০ হাজার টাকা। সব টাকাই বিকাশের মাধ্যমে বনদস্যুদের কাছে পৌঁছানো হয়।

রমজাননগর ও গাবুরা ইউনিয়নের চেয়ারম্যান শেখ আল মামুন ও মাসুদুল আলম জানান, ফিরে আসা জেলেরা স্বাভাবিক হাঁটাচলার সক্ষমতা হারিয়েছে। তাই পরিবারের পক্ষ থেকে বাড়িতে ফেরার পরপরই শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :