বিশ্বের সিংহভাগ অর্থ দুই হাজার লোকের হাতে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০২০, ১৫:৪৯ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২০, ১৫:৩১

বিশ্বের জনসংখ্যা সাতশ কোটির বেশি। এই বিপুল জনসংখ্যার যত অর্থ রয়েছে তার সিংহভাগই রয়েছে মাত্র দুই হাজার ব্যক্তির হাতে। দারিদ্র্য বিমোচনে কাজ করা বিশ্বের ১৯ সংস্থার সংঘ অক্সফাম জানিয়েছে, বিশ্বের শীর্ষ ধনী ২,১৫৩ জন লোক দরিদ্রতম ৪৬০ কোটি লোকের মোট অর্থের চেয়েও বেশি অর্থ ২০১৯ সালে নিয়ন্ত্রণ করেছে।

সোমবার ‘টাইম টু কেয়ার’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে অক্সফাম আরও জানিয়েছে, অথচ মজুরিহীন ও কম মজুরি পাওয়া নারী ও মেয়েদের শ্রম প্রতি বছর বিশ্ব অর্থনীতিতে প্রযুক্তি শিল্পগুলোর চেয়ে তিনগুণ বেশি মূল্য সংযোজন করছে।

সুইজারল্যান্ডের দাভোসে রাজনৈতিক ও ব্যবসায়িক নেতাদের বার্ষিক বিশ্ব অর্থনৈতিক ফোরাম সম্মেলনের আগে এই প্রতিবেদন প্রকাশ করল অক্সফাম। খবর রয়টার্স ও ইন্ডিপেন্ডেন্টের।

প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বব্যাপী নারীরা বিনাবেতনে বা স্বীকৃতি ছাড়াই প্রতিদিন মোট এক হাজার ২৫০ কোটি ঘণ্টা কাজ করছে। নারীদের মজুরিহীন সেবা কাজ প্রতি বছর বিশ্ব অর্থনীতিতে অন্তত ১০ লাখ ৮০ হাজার কোটি ডলার মূল্য যোগ করছে, এটি প্রযুক্তি শিল্পের যোগ করা মূলের তিনগুণেরও বেশি।

অক্সফাম ইন্ডিয়ার প্রধান নির্বাহী আমিতাভ বেহার বলেন, যে অর্থনীতি আমরা দেখছি সত্যিকারভাবে নারীদের মজুরিহীন সেবাই তার অলক্ষ্যে থাকা ইঞ্জিন, আমাদের এখানে নজর দেওয়া গুরুত্বপূর্ণ। এটির পরিবর্তন হওয়া দরকার।

দরিদ্রদের অবস্থা তুলে ধরে এর প্রতিকারের জন্য ধনীদের কর দেওয়া সরকারগুলোর নিশ্চিত করা উচিত বলে মনে করেন বেহার। ওই করের টাকা পরিষ্কার পানি, স্বাস্থ্যসেবা ও উন্নতমানের স্কুলের মতো সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ব্যবহার করা উচিত বলেও মনে করেন তিনি।

ঢাকা টাইমস/২০জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :