চুয়েটের শামসেন নাহার খান হলের উদ্বোধন ২৩ জানুয়ারি

চট্টগ্রাম ব্যুারো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২০, ১৬:৫২

উদ্বোধন হতে যাচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত ছাত্রী হল ‘শামসেন নাহার খান হল’। আগামী ২৩ জানুয়ারি বিকাল ৩টায় হলটির আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

পরিকল্পনামন্ত্রী এম.এ. মান্নান হলটির উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চুয়েটের

চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিল্প পরিবার এ.কে.খান ফাউন্ডেশনের অর্থায়নে এর নির্মাণকাজ শেষ হয়েছে। এছাড়া চুয়েটের গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের সহযোগিতায় আবাসিক হলটির নির্মাণকাজ বাস্তবায়ন করা হয়েছে।

প্রায় ১৮ কোটি ব্যয়ে ১৯ হাজার বর্গফুট আয়তনের চারদিকে সবুজ ঘাসে ঘেরা ছয় তলা ভবনটি যেন স্থাপত্যশৈলীর এক অপূর্ব নিদর্শন। হলটিতে প্রায় ৫০০ জন ছাত্রীর থাকার সুবিধা রয়েছে।

অত্যাধুনিক, পরিবেশবান্ধব ও প্রযুক্তিতে নির্মিত এই হলটির নকশা করেছেন চুয়েটের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক সজীব পাল এবং স্থাপত্য বিভাগের প্রভাষক বিপ্লব কান্তি বিশ্বাস।

হলের বেইসমেন্টে থাকছে ছাত্রীদের রান্নাঘর, ডাইনিং রুম, ক্যান্টিন, বাথরুম, কমন রুম ও টিভি রুম। গ্রাউন্ড ফ্লোরে ওয়েটিং রুম, প্রভোস্ট অফিস, এ.কে. খান গ্যালারি ও আবাসিক কক্ষ রয়েছে। দ্বিতীয় তলায় লাইব্রেরি, দুটি অফিস কক্ষ ও আবাসিক কক্ষ রয়েছে। তৃতীয় তলায় দুটি নামাজের কক্ষ ও আবাসিক কক্ষ এবং চতুর্থ ও পঞ্চম তলায় আবাসিক কক্ষ রয়েছে। এছাড়া চিলেকোঠায় দুটি সিঁড়ি রুম, হলের বাইরে দুটি খেলাধুলার ইনার কোর্ট এবং একটি নিরাপত্তা কক্ষ স্থাপন করা হয়েছে।

এ বিষয়ে ভাইস চ্যান্সেলর রফিকুল আলম বলেন, ‘শিক্ষাবান্ধব বর্তমান সরকারের গতিশীল ও বিচক্ষণ নেতৃত্বের ফলে দেশে নারীদের উচ্চশিক্ষা ও গবেষণায় ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। সরকারের নির্দেশনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নারীদের উচ্চশিক্ষা-গবেষণায় সুযোগ-সুবিধা বাড়াতে নানা পদক্ষেপ নিয়েছে। সরকারের পাশাপাশি বিভিন্ন সংস্থা কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি ফান্ডের আওতায় চুয়েটেও আমরা বিভিন্ন অবকাঠামো নির্মাণসহ নানা সুযোগ-সুবিধা গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

এছাড়া হল নির্মাণে অর্থায়নের জন্য এ.কে. খান ফাউন্ডেশনের সকল ট্রাস্টিসহ সংশ্লিষ্ট সকলের প্রতি চুয়েট পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

(ঢাকাটাইমস/২০ জানুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :