আইসিসির টুর্নামেন্ট আয়োজন করতে বিড করবে বিসিবি

প্রকাশ | ২০ জানুয়ারি ২০২০, ১৯:২২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

২০২৪ সাল থেকে ২০৩১ পর্যন্ত আইসিসির ইভেন্টগুলোর আয়োজক দেশ নির্ধারণ হবে নিলামের মাধ্যমে। আর এই নিলামে অংশগ্রহণ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আইসিসির এই নিলামে অংশগ্রহণ করে নিজেদের সুযোগ সুবিধা তুলে ধরে আয়োজক হতে চাইবে বাংলাদেশ। এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী।

আইসিসির নতুন নিলামের পদ্ধতি গুলোত অংশগ্রহণ করলে লাভ ক্ষতি কেমন হবে সেটা বুঝাতে ইতোপূর্বের আয়োজক দেশগুলোতে ভ্রমণ করছেন আইসিসির সিইও মানু মাহনি ও ম্যানেজার জেমিসন। রোববার (১৯ জানুয়ারি) রাতে বাংলাদেশে এসেছেন তারা। তাদের সাথে আলাপ করে সব বুঝে নিলামে অংশ নিবে বাংলাদেশ বলে জানিয়েছেন নিজামুদ্দিন চৌধুরী।

তিনি বলেন, ‘বিভিন্ন সময় যেসব দেশ আইসিসি ইভেন্ট হোস্ট করেছে, সেই দেশগুলোতে ওরা সফর করছে। ইভেন্টগুলো সম্পর্কে বোঝানোর জন্য। এই টুর্নামেন্ট করলে বেনিফিটস কী, সে সম্পর্কে বোঝাবে। এটা একটা বিডিং প্রসেসের মাধ্যমে হবে। লাভ-ক্ষতি দেখে আমরা বিডিংয়ে অংশ নেব।’

১৯৯৮ সাল থেকে আইসিসি ইভেন্ট আয়োজন করে বাংলাদেশ। ক্রিকেটের বৈশ্বিক টুর্নামেন্টের সফল আয়োজন করতে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা পেয়েছে আইসিসি।

সিইও নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা আগে যে টুর্নামেন্টগুলো আয়োজন করেছি, তা বিড করে নিয়েছিলাম। বিডিং প্রসেস সম্পর্কে সরকারকে অবহিত করতে কাল (আজ) স্বরাষ্ট্র ও ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তারা। বিডিংয়ের জন্য টেন্ডার ডকুমেন্ট থাকে, সেখানে জানতে চাওয়া হয় হোস্ট রাইটস পেতে চাইলে আমরা কী কী সুবিধা দেবো। আমরা তখন বলব, নিরাপত্তা দেবো, হোটেল দেবো, চারটি মাঠ দেবো। মিডিয়া ফ্যাসিলিটে দেবো। ওগুলো অ্যাসেস করে তারা ইভেন্ট বণ্টন করবে।’

(ঢাকাটাইমস/২০ জানুয়ারি/এআইএ)