চীনা ভাইরাসের প্রবেশ ঠেকাতে শাহজালালে সতর্কতা

প্রকাশ | ২০ জানুয়ারি ২০২০, ২৩:০৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

চীনের নতুন ভাইরাস সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোম (এসএআরএস) যাতে বাংলাদেশে ঢুকতে না পারে, সে জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কব্যবস্থা নেওয়া হয়েছে।

আজ  সোমবার থেকে এ সতর্ক ব্যবস্থা কার্যকর হয়েছে বলে জানান বিমানবন্দরটির পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান।

সতর্কতা অনুযায়ী, চীন থেকে আসা সরাসরি ফ্লাইটগুলোর যাত্রীদের পর্যবেক্ষণে রাখা হবে। এ নিয়ে আজ  বিমানবন্দরে ওরিয়েনটেশন প্রোগ্রাম হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), সিভিল এভিয়েশনের কর্মকর্তাসহ বিমানবন্দর–সংশ্লিষ্ট চিকিৎসকেরা অংশ নেন প্রোগ্রামে।

এসএআরএস একটি নিউমোনিয়া-সংশ্লিষ্ট ভাইরাস। এএফপির খবর সরকারি হিসাবে দুজন প্রাণ হারিয়েছে। হুয়ান শহরে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৫ জন। তবে লন্ডনের ইম্পিরিয়াল কলেজের এমআরসি সেন্টার ফর গ্লোবাল ইনফেকশনস ডিজিজ অ্যানালাইসিসের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ১২ জানুয়ারি পর্যন্ত ওই শহরে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭০০ ছাড়িয়েছে।

শাহজালাল বিমানবন্দরের তথ্যমতে, ঢাকা-চীন-ঢাকা রুটে প্রতিদিন ইউএস-বাংলা এয়ারলাইনস, চায়না ইস্টার্ন ও চায়না সাউদার্ন এয়ারলাইনসের ছয়টি ফ্লাইট যাওয়া-আসা করে।

চীন থেকে আসা যাত্রীদের পরীক্ষা–নিরীক্ষা করানোসহ এসএআরএস ভাইরাস প্রতিরোধে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান।

চীন থেকে আসা তিনটি সরাসরি ফ্লাইটের যাত্রীদের ফিজিক্যাল স্ক্রিনিং করানো হবে। বিমানবন্দরে স্থাপিত থার্মাল স্ক্যানারের ভেতর দিয়ে আসার সংকেত দিলে ওই যাত্রীকে পরীক্ষা করবেন স্বাস্থ্যকর্মীরা।

যাত্রীদের পরীক্ষার প্রক্রিয়া সম্পর্কে এ এইচ এম তৌহিদ উল আহসান গণমাধ্যমকে বলেন, সাধারণত কারও শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট থাকলেও থার্মাল স্ক্যানার সংকেত দেয়। এ ধরনের যাত্রীকে বিমানবন্দরে কোয়ারেনটাইন রুমে রেখে পর্যবেক্ষণ করা হবে। শারীরিক অবস্থা অনুযায়ী তাকে (যাত্রী) কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠানো হবে।

এ ছাড়া যাত্রীরা চীনের কোন শহর থেকে এসেছেন, কোথায় কোথায় গিয়েছিলেন, অবস্থানের সময়সহ বেশ কিছু তথ্য সংগ্রহ করা হবে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/মোআ)