সমুদ্রপথে মালয়েশিয়ায় পাচারের চেষ্টা, ২৩ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২০, ০৯:৪৮ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২০, ০৯:৪৫
ফাইল ছবি

সমুদ্রপথে মালয়েশিয়ায় পাচারের চেষ্টাকালে ২৩ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে পুলিশ। তাদের মধ্যে নারী, পুরুষ ও শিশু রয়েছে।

সোমবার রাত ৯টার দিকে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের নোয়াখালীয়াপাড়া সমুদ্র সৈকত এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়।

বাহারছড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোহাম্মদ লিয়াকত আলী গণমাধ্যমকে জানান, সমুদ্রপথে মালয়েশিয়া পাঠানোর কথা বলে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী শিবির থেকে রোহিঙ্গা নাগরিকদের নিয়ে আসে দালাল চক্রের সদস্যরা। রাতে গোপন তথ্যের ভিত্তিতে বাহারছড়ার নোয়াখালীয়াপাড়া এলাকায় অভিযান চালিয়ে ২৩ জনকে উদ্ধার করা হয়।

উদ্ধার রোহিঙ্গা নাগরিকদের মধ্যে ১৮ নারী, এক শিশু এবং তিন পুরুষ রয়েছে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা। তারা গণহত্যা ও নির্যাতনের মুখে মিয়ানমার থেকে এসে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন।

পুলিশ পরিদর্শক বলেন, উদ্ধার করা রোহিঙ্গা নাগরিকদের যাচাই-বাছাই করা হচ্ছে। এ কাজে কারা জড়িত ছিলেন সেই তথ্য বের করার চেষ্টা চলছে।

লিয়াকত আলী জানান, মঙ্গলবার উদ্ধার রোহিঙ্গাদের স্ব স্ব শরণার্থী শিবিরে ফেরত পাঠানো হবে।

প্রসঙ্গত, গণহত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের আগস্ট মাস থেকে পরবর্তী কয়েক মাসে লাখ লাখ রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নেয়। সবমিলিয়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা এখন বাংলাদেশে রয়েছে। তাদেরকে নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠানোর চেষ্টা অব্যাহত রয়েছে। তবে দেশটির অসহযোগিতার কারণে তা সম্ভব হচ্ছে না।

এদিকে শিবিরে আটকে থাকা রোহিঙ্গাদের এক শ্রেণির দালাল চক্র বিভিন্ন প্রলোভনে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে পাচারের চেষ্টা করে আসছে।

গত বছর সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে ২৮ দফায় ৭৯৬ জন রোহিঙ্গা ও দুজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ২৯ জন দালালের সহযোগীকে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :