চতুর্দশ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২০, ১৪:২৫ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২০, ১৪:০২

২০১৬ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির বড় ইভেন্টগুলো ভাগ করে নেয় বিগ থ্রি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত। কিন্তু ২০২৪ সাল থেকে এই নিয়ম আর থাকছে না। ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির ইভেন্টগুলোর আয়োজক দেশ নির্ধারণ হবে বিডিং সিস্টেমের মাধ্যমে। যেখানে বাংলাদেশের লক্ষ্য ২০২৩ বিশ্বকাপের পরের বিশ্বকাপটি এককভাবে বিডিং করে নিজেদের দেশে নিয়ে আসা।

২০২৪ থেকে ২০৩১- এই আট বছরে ছেলেদের ও মেয়েদের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অনূর্ধ্ব-১৯ যুবদল মিলিয়ে মোট ২৪টি ইভেন্টের জন্য বিডিং প্রক্রিয়ায় যাবে আইসিসি। বাংলাদেশ এই প্রক্রিয়ায় যাবে বলে আগ্রহটা আগেই জানিয়ে দিয়েছে বিসিবি। আর সেই কারণেই বাংলাদেশের অবস্থা পর্যবেক্ষণ করতে তিনদিনের বাংলাদেশ সফরে এসেছে আইসিসির তিন সদস্যের প্রতিনিধি দল। দলটির নেতৃত্বে রয়েছেন আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মনু সনি, সঙ্গে আছেন সংস্থাটির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ক্যাম্পবেল জেসিমন।

আইসিসির এই কর্মকর্তাদের সাথে আলাপ করে বিসিবি সভাপতি বলেন, ‘বাংলাদেশ অবশ্যই আইসিসি ইভেন্ট আয়োজনের জন্য বিড করবে। আমাদের সুবিধা হলো টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আমাদের অবকাঠামো উন্নয়নে তেমন বিনিয়োগ লাগবে না। বিশ্বকাপ আয়োজন করতে হলে অন্ততপক্ষে ৮টি মাঠের প্রয়োজন। আমরা সুবিধাজনক অবস্থানেই আছি।’

আইসিসির বৈশ্বিক ইভেন্ট আয়োজনে দেশের নিরাপত্তা একটি বড় বিষয়। এ জন্যেই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আইসিসি প্রতিনিধি দলের সাক্ষাৎ বলে জানান নাজমুল হাসান, ‘নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ অনেক সুবিধাজনক অবস্থানে আছে। ভারত হলেও তাদের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি আসে। কারণ বিড রেটিং যখন করা হবে নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হবে।’ বিসিবি সভাপতিই জানিয়েছেন, আইসিসি প্রতিনিধি দলটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করার কথা।

বিডিংয়ের বিষয়টি নিশ্চিত করতে আইসিসি আগ্রহী সব দেশেই যাচ্ছে বলে জানা গেছে। ইতিমধ্যে আইসিসি প্রতিনিধি দল মালয়েশিয়াও ঘুরে এসেছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্রসহ আগ্রহী সব দেশেই তারা যাবে।

এদিকে ক্রীড়া মন্ত্রণালয়ের একটি সূত্রে জানা গেছে, বাংলাদেশ ২০২৩ পরবর্তী একটি বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যেই ঢাকার পূর্বাচলে শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণ কাজে গতি বাড়িয়েছে।

(ঢাকাটাইমস/২১ জানুয়ারি/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

‘মুস্তাফিজের কাছ থেকে ভারতের তরুণরা কাটার শিখবে’

মেসিদের লিগে মাঠে ‘অভিনয় করা’ ফুটবলারদের জন্য দুঃসংবাদ

অলিম্পিকের জন্য নতুন রূপে সাজছে ঐতিহ্যের শহর প্যারিস

চ্যাম্পিয়নস লিগ: রিয়ালের কাছে হারে কোনো অনুশোচনা নেই গার্দিওলার

‘সবাই ভেবেছিল আমরা শেষ, কিন্তু রিয়াল মাদ্রিদ কখনো মরে না’

যুক্তরাষ্ট্রের ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল

আইপিএলে মুস্তাফিজের পরবর্তী ম্যাচ কবে, কখন

নিউজিল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

এই বিভাগের সব খবর

শিরোনাম :