যশোরে নামের মিলে ফের ‘নিরপরাধ’ ব্যক্তিকে গ্রেপ্তার

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২০, ০৯:৫৩
প্রতীকী ছবি

যশোরে নামের মিল থাকায় মিজান নামে এক নিরপরাধ ব্যক্তিকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করেছে পুলিশ। সোমবার রাতে কোতয়ালি থানার এএসআই আল মিরাজ সদর উপজেলার সুজলপুর গ্রামের বাড়ি থেকে মিজানকে গ্রেপ্তার করেন। তিনি ওই গ্রামের নুরুল ইসলামের ছেলে।

পুলিশের দাবি, তার নামে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। এজন্য তাকে গ্রেপ্তার করা হয়েছে। তবে মিজানের স্বজনরা দাবি করেছেন, নাম ও বাবার নামের মিলের কারণে নিরপরাধ মিজানকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার মিজানের স্বজনরা জানান, সুজলপুর সরদারপাড়ার নুরুল ইসলামের ছেলে মিজান ওরফে পাগলা মিজান। তার বিরুদ্ধে থানায় কোনো মামলা নেই। আর প্রকৃত আসামি মিজানের বাড়ি সুজলপুর হঠাৎপাড়া। তার বাবার নাম নুরুল ইসলাম হাওলাদার। তার নামে মামলা আছে। নাম আর বাবার নামে মিল থাকায় পুলিশ নিরপরাধ মিজানকে গ্রেপ্তার করেছে।

এ প্রসঙ্গে কোতয়ালি থানার এএসআই আল মিরাজ জানান, এলাকায় গিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলে যাচাই-বাছাই করে মামলার প্রকৃত আসামি মিজানকে শনাক্ত করা হবে। গ্রেপ্তারকৃত মিজান নির্দোষ হলে তাকে ছেড়ে দেয়ার জন্য আদালতের প্রতিবেদন দেয়া হবে।

অতিরিক্ত পুলিশ সুপার ( বিশেষ শাখা) মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, ভুল করে নিরপরাধ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে কি না যাচাই বাছাই করে দেখা হবে। সত্যতা পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২০ মার্চ যশোরে পুলিশ আসামির বদলে নিরপরাধ রেখা খাতুনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। আসল আসামি বিদেশ থাকলেও স্বামীর নামের মিলে তাকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ৪ এপ্রিল মুক্তি পান তিনি। রেখা খাতুনের মতো পুলিশের ভুলে তিন মাস কারাভোগ করেন যশোরের আরেক যুবক সবুজ। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পুলিশের ভুল ভাঙে। ২০১৯ সালের ২২ মে কারাগার থেকে মুক্তি পান নিরপরাধ সবুজ। রেখা খাতুন ও সবুজের মতো আরও একজন নিরপরাধ মানুষ আট দিন কারাবাস করেন যশোরের চৌগাছা উপজেলার সিংহঝুলি গ্রামের কৃষক আব্দুল আজিজ দফাদার (৬১)। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ২০১৯ সালের ১৭ ডিসেম্বর আদালতের নির্দেশে মুক্তি পান তিনি।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :