পাঠ্যের বাইরে গাইড বই পড়ানো বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২০, ১৫:৫৩

পাঠ্যের বাইরে শ্রেণিকক্ষে অতিরিক্ত বই বা নোট পড়ানো বন্ধের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মঙ্গলবার (২১ জানুয়ারি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে এ নির্দেশনা দেয়া হয়।

অভিযোগ রয়েছে, দেশের বেশ কিছু প্রতিষ্ঠান কারিকুলামের বাইরে থাকা নোট ও গাইড বই শিক্ষার্থীদের কিনতে বাধ্য করছে এবং পড়ার জন্য কোন কোন নোট ও গাইড বই কিনতে হবে তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন অভিযোগও জমা পড়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে মহাপরিচলক সৈয়দ গোলাম মো. ফারুক নোট ও অতিরিক্ত বই না কেনে এবং শিক্ষার্থীদের না পড়ানোর জন্য নির্দেশনা জারি করেন।

আদেশে বলা হয়, নির্দিষ্ট কারিকুলামের বাইরে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বই কেনা বা নোট বই পড়তে ও কিনতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে, যা বিধি পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। এ অবস্থায় বিধিবহির্ভূত এসব কার্যক্রম বন্ধে আঞ্চলিক কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারদের পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হলো।

এছাড়া সমন্বিত পরিকল্পনার আওতায় বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী সঠিকভাবে মনিটরিং করা হচ্ছে কি না সে বিষয়েও তদারকির নির্দেশ দেওয়া হয় ওই আদেশে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :