গণতন্ত্র সূচকে বাংলাদেশের আট ধাপ অগ্রগতি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২০, ১৭:৫৫ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২০, ১৭:৪৭

গণতন্ত্র সূচকে আট ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) সর্বশেষ (২০১৯) গণতন্ত্র সূচকে বাংলাদেশ ৫ দশমিক ৮৮ স্কোর নিয়ে ৮০তম স্থানে উঠে এসেছে। এর আগের (২০১৮) সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮ আর স্কোর ছিল ৫ দশমিক ৫৭।

১৯৪৬ সাল থেকে যাত্রা শুরু করে ইকোনমিস্ট পত্রিকার সহযোগী প্রতিষ্ঠান ইআইইউ। ২০০৬ থেকে প্রতিষ্ঠানটি বৈশি^ক গণতন্ত্র সূচকের তালিকা প্রকাশ করে আসছে। ১৬৭টি দেশের গণতন্ত্রের ওপর মোট ৬০টি ইনডিকেটরের ভিত্তিতে তৈরি করা তাদের তালিকায় সর্বোচ্চ পয়েন্ট ধরা হয় ১০।

ইআইইউর সূচক অনুযায়ী, ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতা গ্রহণের পরে এবারই সর্বোচ্চ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭তম। বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণের সূচকে পেয়েছে ৬ দশমিক ১১। রাজনৈতিক সংস্কৃতি সূচকে ৪ দশমিক ৩৮। আর বেসামরিক নাগরিকদের স্বাধীনতার সূচকে পাঁচ দশমিক শূন্য।

এবার সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ভারত। দেশটির মোট পয়েন্ট ৬ দশমিক ৯০। সেই হিসাবে দেশটির সূচকে এবার পতন হয়েছে। আগের বছর ভারতের সূচক ছিল ৭ দশমিক ২৩।

প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সাল থেকে এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দেশগুলো আর্থ-সামাজিক পরিস্থিতির পাশাপাশি গণতন্ত্র প্রতিষ্ঠায় যথেষ্ট উন্নতি করছে। মহাদেশভিত্তিক গণতন্ত্র সূচকে শীর্ষে রয়েছে উত্তর আমেরিকা ও পশ্চিম ইউরোপ। তাদের মোট পয়েন্ট যথাক্রমে ৮ দশমিক ৫৯ ও ৮ দশমিক ৩৫।

সূচকের তথ্য অনুযায়ী, বর্তমানে কার্যকর গণতন্ত্র রয়েছে ২২টি দেশে। আর ফ্লড ডেমোক্রেসি রয়েছে ৫৪টি দেশে। হাইব্রিড রেজিম রয়েছে ৩৭টি দেশে। আর কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা কার্যকর রয়েছে ৫৪টি দেশে।

(ঢাকা টাইমস/২২জানুয়ারি/আরআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :