কুষ্টিয়ায় আবারও বাড়ল চালের দাম

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২০, ১৮:৫৯

কুষ্টিয়ার বাজারে আবারও বেড়েছে সব ধরনের চালের দাম। খুচরা ও পাইকারি বাজারে প্রায় সবরকম চালে কেজি প্রতি বেড়েছে দুই টাকা করে। বিক্রেতারা বলছে, মোকাম থেকে বেশি দামে কিনতে হচ্ছে চাল। আর মিলারদের দাবি, বেশি দামে ধান কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারে চালের দাম বেড়েছে। যদিও কৃষকদের ধানের ন্যায্য মূল্য না পাওয়ার ক্ষোভ আগের মতোই।

লিয়াকত রাইচ মিলের মালিক লিয়াকত হোসেন জানান, ধানের বাজার মন প্রতি পঞ্চাশ টাকা বেড়েছে। তাই মিল গেট থেকেই চালের দাম বেড়েছে। বর্তমানে মিনিকেট ৪৭ থেকে ৪৮ টাকা। কোথাও আরও বেশি। কাজললতা ৩৮ টাকা ও স্বর্ণা ২৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ভাই ভাই রাইচ মিলের মালিক সুজন রহমান জানান, ধানের দাম বাড়লে চালের দাম বাড়বে। এক হাজার ১০০ টাকা বা সাড়ে ১১শ’ টাকা করে ধান কিনে সেটা মিলে আনতে এক হাজার ২০০ টাকা করে পড়ে। যা চালে ৫০ কেজির বস্তায় পড়তা পরে ২২শ’ টাকা। আমরা ২২শ’ টাকায় ঢাকায় পৌঁছে দিচ্ছি। আর ২৫ কেজির প্রতি বস্তা বিক্রি করছি টাকা ১২-১৩শ’ টাকা। আমরা সীমিত লাভে চাল বিক্রি করি।

কুষ্টিয়ার পৌর বাজারে দেখা যায়, কিছুদিন আগে স্বর্ণা চাল ২৮ টাকা, কাজললতা ৩৮ টাকা, মিনিকেট ৪৬ টাকা ও বাসমতি ৫১-৫২ টাকা দরে বিক্রি হয়েছিল সেটা এখন স্বর্ণা চাল ৩০ টাকা, কাজললতা ৪০ টাকা, মিনিকেট ৪৮ টাকা ও বাসমতি ৫৪-৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

বিক্রেতারা জানান, বেশি দামে মোকাম থেকে চাল কিনতে হচ্ছে। তাই খুরচা বাজারে চালের দাম বেড়েছে। যে চাল কদিন আগে ২৮ টাকায় বিক্রি করেছি সেটা এখন ২৮ টাকায় কিনতে হচ্ছে মোকাম থেকেই।

সরকারি হস্তক্ষেপ না থাকায় চাল চক্রটি সাধারণ ক্রেতাদের জিম্মি করে পকেট কাটছে বলে অভিযোগ করছেন সাধারণ ক্রেতারা।

চাল কল মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন প্রধান জানান, মোকামে চাউলের দাম ৭০ থেকে ৮০ টাকা বেড়েছে। তাই আমাদের চালের দাম কেজি প্রতি দেড় থেকে দুই টাকা বাড়াতে হয়েছে।

জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, বিনা কারণে চালের দাম বাড়ানোর কোনো সুযোগ নেই। ধানের দাম বাড়ার অজুহাতে যদি কোনো মিল মালিক অতিরিক্ত লোভ করে থাকেন, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :