মুজিববর্ষে বিনামূল্যে চিকিৎসা দেবে বিএসএমএমইউ

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২০, ১৯:০১ | আপডেট: ২২ জানুয়ারি ২০২০, ১৯:০৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষির্কী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিনামূল্যে রোগ নির্ণয় ও পরীক্ষাসমূহের ব্যবস্থা করা হবে। এছাড়াও বছরব্যাপী রোগ প্রতিরোধ ও স্বাস্থ্য বিষয়ক জনসচেতনতামূলক পোস্টার প্রকাশ ও লিফলেট বিতরণ করা হবে।

বুধবার বিএসএমএমইউতে মুজিব বর্ষ-২০২০ উদযাপন উপলক্ষে বিভাগীয় চেয়ারম্যানদের একটি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিএসএমএমইউর উপাচার্য কনক কান্তি বড়ুয়া।

সভায় জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিএসএমএমইউতে বছরব্যাপী কার্যক্রম পালন করা হবে। উপাচার্য কনক কান্তি বড়ুয়া প্রতিটি বিভাগ থেকে পরিকল্পিতভাবে ও সমন্বিতভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সভায় জানানো হয়, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর দর্শন ও স্বাস্থ্য ভাবনা নিয়ে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ, বঙ্গবন্ধুকে নিয়ে স্মৃতিজাদুঘর তৈরি, মুজিব শতবের্ষর লোগো সম্বলিত বার্ষিক দেয়াল ক্যালেন্ডার ২০২০ তৈরি ও টেলিফোন নির্দেশিকা ২০২০ তৈরি ইত্যাদি কর্মসূচি ও পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এছাড়াও বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান, বিনামূল্যে অস্ত্রোপচার (অপারেশন), বিনামূল্যে রোগ নির্ণয় ও ল্যাবরেটরি পরীক্ষাসমূহের ব্যবস্থা, বিভিন্ন বিভাগ হতে বছরব্যাপী রোগ প্রতিরোধ ও স্বাস্থ্য বিষয়ক জনসচেতনতামূলক পোস্টার প্রকাশ ও লিফলেট বিতরণ, স্মারক বক্তৃতা, বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠা, শিক্ষা ভ্রমণ, বঙ্গবন্ধু রচিত অসমাপ্ত আত্মজীবনী শিক্ষার্থী ও প্রতিযোগিদের মাঝে বিতরণ, বঙ্গবন্ধুর চিকিৎসা ভাবনা বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণাসমূহ প্রকাশ এবং উচ্চতর মেডিকেল শিক্ষা কর্যক্রম নিয়ে প্রদর্শনী ও ডিসপ্লে ইত্যাদি বাস্তবায়নের সুবিন্যস্ত পরিকল্পনা রয়েছে।

সভায় বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান, প্রক্টর সৈয়দ মোজাফফর আহমেদ প্রমুখসহ বিভাগীয় চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২২ জানুয়ারি/এএ/ইএস