‘শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে’

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২০, ২২:৪৫

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

পৃথিবীর সকল প্রাণীর প্রতি সদয় হওয়ার জন্য নবম জাতীয় কাব ক্যাম্পুরির কাব কার্নিভালে অংশগ্রহণকারী কাব স্কাউটদের উদ্দেশ্যে আহ্বান জানিয়েছেন সিমিন হোসেন (রিমি)। তিনি বলেছেন, ‘শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে।’

ক্যাম্পুরির চতুর্থ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মূল এরিনায় কক্সবাজার ভিলেজের কাব কার্নিভালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিমিন হোসেন (রিমি) কাব স্কাউটদের উদ্দেশ্যে এ কথা দেন।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (আন্তর্জাতিক) মোহাম্মদ রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ।

শ্রীমঙ্গল ভিলেজের অংশগ্রহণকারী কাব স্কাউটরা বুধবার অজানাকে জানার, দেখার, রোমাঞ্চকর ও আকর্ষণীয় এক অভিযাত্রায় অংশগ্রহণ করে। যা কাবদের কাছে ‘কাব অভিযান’ হিসেবে বিশেষভাবে পরিচিত। কাব অভিযানে কাবদের  ‘The Jungle Book’-এর আদলে বিশেষভাবে তৈরি করা একটি স্থানে নিয়ে যাওয়া হয়।

কক্সবাজার ভিলেজের কাব স্কাউটরা কাব কার্নিভালে অংশগ্রহণ করে। কাব কার্ণিভাল হচ্ছে কাব স্কাউটদের জন্য উদ্দেশ্যমূলক আনন্দ মেলা। এ মেলায় কাব স্কাউটরা নিজেরা রঙ বেরঙের সাজে সজ্জিত হয়ে যে কোনো একটি বাহনের (নৌকা, লঞ্চ, বাস, রেলগাড়ি, অ্যাম্বুলেন্স ইত্যাদি) ডাক দিয়ে অংশ নেয়।

ডাকতে ডাকতে কার্নিভালের নির্ধারিত স্থানে কার্নিভাল পরিচালকের নিকট সমবেত হয় এবং উঁচু একটি মঞ্চকে ঘিরে বৃত্তাকারে অবস্থান করে। গ্র্যান্ড ইয়েলের মাধ্যমে এই স্বপ্নের কার্যক্রম শুরু করে।

কার্নিভাল পরিচালকের নির্দেশনা অনুযায়ী কাব স্কাউটরা বিভিন্ন স্টলে যায়। স্টলের নির্ধারিত খেলায় অংশগ্রহণের ফাঁকে ফাঁকে অতিথিদের সঙ্গে গল্প করে, ছবি তুলে এবং তাদের অনুভূতি জানায়। প্রতিটি স্টলের লিডাররা সিসিমপুরের বিভিন্ন চরিত্রের আদলে সিসিমপুরের মিউজিকের তালে তালে এ কার্যক্রম অংশ নেয়। 

এছাড়াও বুধবার দুপুরে অভিভাবক দিবসের আয়োজন করা হয়। এদিন ক্যাম্পুরি অংশগ্রহণকারী কাব স্কাউটদের অভিভাবকরা ক্যাম্পে সকাল থেকে তাদের সন্তানদের  ক্যাম্পজীবন দেখে তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন। তাদের সন্তানদের জন্য এমন আয়োজন করায় তারা বাংলাদেশ স্কাউটসকে ধন্যবাদ জানান।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/কেএম/এলএ)