ইতালিতে বাংলাদেশিদের পিঠা উৎসব

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২০, ২২:৫১

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

শীতের নানা রকম পিঠাপুলি বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের উৎসব-আনন্দের সঙ্গে মিশে আছে রকমারি পিঠার স্বাদ। আর সুদূর প্রবাসে এসেও দেশীয় ঐতিহ্যের হরেকরকম স্বাদের পিঠা নিয়ে ইতালিতে নব জাগরণ নারী কল্যাণ সমিতির আয়োজন করে শীতকালীন পিঠা উৎসবের। বাহারি স্বাদের প্রায় অর্ধশতাধিক রকমের পিঠার সম্ভার ছিল সম্প্রতি আয়োজিত এই উৎসবে।

এতে সংগঠনের সভাপতি সানজিদা ইসলাম সঙ্গীতার সভাপতিত্বে সাধারণ সম্পাদক লিপি আক্তারের প্রাণবন্ত সঞ্চালনায় পিঠা উৎসবে প্রধান অতিথি ছিলেন ইটালির বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

অনুষ্ঠানে নব জাগরণ নারী কল্যাণ সমিতি ও রোমের সামাজিক, আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠনের নেতারাসহ ইতালি প্রবাসীদের উপস্থিতিতে শুরুতেই পিঠা উৎসব উদ্বোধন করেন রাষ্ট্রদূতের সহধর্মীনি পারভীন তাহমিনা।

অতিথিরা বলেন, আমাদের প্রবাসী সন্তানরা যখন দেশীয় ইতিহাস ঐতিহ্য ভুলতে বসেছে ঠিক সেই মুহূর্তে এই দেশীয় পিঠা উৎসব অবশ্যই প্রসংশনীয়। বাঙালির এই চিরন্তন ঐতিহ্য পিঠা নগর জীবনের আধুনিকতার ছোঁয়া আর পিৎ​জা ও ফার্স্ট ফুডের ভিড়ে হারিয়ে যেতে বসেছে।

গ্রাম বাংলা রেস্টুরেন্টের বিশাল হলরুমে অনুষ্ঠিত এই পিঠা উৎসবে প্রবাসী বাঙালিদের ব্যাপক উপস্থিতি ছিল লক্ষণীয়। রোম শহরের দূর দূর অঞ্চল থেকে নানা বয়সের শিশু নারী-পুরুষ পিঠা উৎসবে অংশগ্রহণ করে।

উৎসবে সংগঠনের নেতাদের মধ্যে ছিলেন সিনিয়র সহসভাপতি রেহানা আক্তার শিল্পী, সহসভাপতি লাকি সুলতানা, ফরিদা ইয়াসমিন লিপি, উপদেষ্টা নয়না আহমেদ, উম্মেহানি প্রিন্স, যুগ্ম সাধারণ সম্পাদক তানিয়া হাসান, নুসরাত জাহান বুবলী, শিউলি শাহজাহান, মুনা আহমেদ, উম্মে মিরা, নুপুর, ইতি রহমান, সাংগঠনিক সম্পাদক রওশন আরা খুকু, সহ-সাংগঠনিক সম্পাদক শিমু অনন্যা, প্রচার সম্পাদক তানিয়া হোসাইন, নিপা আক্তার প্রমুখ।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/কেএম/এলএ)