চাকরি দেয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৩০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২০, ২৩:০১

চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে গ্রামের সহজ সরল বেকার যুবকদের কাছ থেকে কোটি টাকার বেশি হাতিয়ে নেয় একটি প্রতারক চক্র। আটটি ধাপে এই প্রতারক চক্রটি ফাঁদে ফেলত নীরিহ যুবকদের। এমন অভিযোগে মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর উত্তরা এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের ৩০জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তাদের অনেকের বিরুদ্ধে বিভিন্ন থানায় এক বা একাধিক প্রতারণার মামলা রয়েছে। 

র‌্যাব জানায়, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিকে মঙ্গলবার সন্ধ্যায় র‌্যাব-৪ এর দল উত্তরা পশ্চিম থানা এলাকায় অভিযান পরিচালনা করে পেশাদার প্রতারকচক্রের ৩০ সক্রিয় সদস্যদের গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতরা হলেন- বেলায়েত হোসেন, শরীফ, সাইফুল ইসলাম, একরামুল হাসান, গোলাম কিবরিয়া, মহাইমিনুল ইসলাম, সজিব শেখ, তারেক, মিঠুন বিশ^াস ফয়সাল আল মাহমুদ, শফিকুল ইসলাম, সুমন সরকার, শান্ত চন্দ্র মিত্র, রেজভী আহম্মেদ, মহসীন হোসেন, লিটন দাশ, হালিম মিয়া, সুমন চাকমা, মেহেদী হাসান, আজিজুর রহমান , আমজাদ হোসেন, পলাশ হোসেন , মোশারফ হোসেন, আজাদ খান, মমিনুর রহমান, কনক মালাকার, সজীব বিশ^াস, সুমন হোসেন, ইমরান মোল্লা এবং  শফিকুল ইসলাম। এ সময়ে তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহƒত নানাবিধ নথিপত্র ও সরঞ্জামাদি জব্দ করা হয়। 

র‌্যাব জানায়, প্রতারকচক্রের সদস্যরা নিজেদেরকে ডিস্ট্রিবিউটর হিসেবে পরিচয় দিয়ে থাকেন। এরা প্রতারক চক্রের মাঠ পর্যায়ের কর্মী। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেকার যুবকদেরকে চাকরি দেওয়ার লোভনীয় অফার দিয়ে বেকার যুবকদের নিয়ে আসেন। পরে একমাসের মধ্যে প্রশিক্ষণ শেষ করেই চাকরি পাওয়া যাবে এমন আশ্বাস দেন। এভাবে ভাইভা অফিসার, ম্যানেজার, এজিএম এবং জিএম, চেয়ারম্যান, চেয়রম্যানের মাধ্যমে চাকরির প্রার্থীদের প্রশিক্ষণের নামে টাকা হাতিয়ে নেয়া হয়। একই সঙ্গে যারা নির্বাচিত হন তাদের বলা হয় অন্য চাকরি প্রার্থী যোগার করতে, যাদের টাকা থেকে তারাও একটা অংশ পান। এক্ষেত্রে অনেকটা মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) পদ্ধতি অনুসরণ করা হয়।

র‌্যাব জানিয়েছে, ঘটনাস্থল থেকে ২০৩ জন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়েছে। তাদের প্রত্যেকের কাছ থেকে প্রতারকচক্রটি ৫০ হাজার ৮০০ টাকা করে সর্বমোট ১ কোটি ৩ লাখ ১২ হাজার ৪০০ টাকা আত্মসাৎ করেছে।

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা গ্রামের মধ্য শিক্ষিত বেকার ও নিরীহ যুবকদের চাকরি দেয়ার নাম করে প্রায় এক হাজারের বেশি চাকরি প্রত্যাশির সাথে প্রতারণা করেছে।

ঢাকাটাইমস /২২ জানুয়ারি/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :