শীতে কাঁপছে উত্তরের জনপদ

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২০, ১৬:৩৪

শীতে কাঁপছে দিনাজপুরসহ উত্তরের জনপদ। চার দিন ধরে শুরু হওয়া শৈত্যপ্রবাহে উত্তরাঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। দিনের প্রথম ভাগ ঢাকা থাকছে ঘন কুয়াশায়। কোথাও কোথাও কিছুক্ষণের জন্য সূর্যের মুখ দেখা গেলেও নিমিষেই ঘন কুয়াশায় তা ঢেকে যায়। তাই, দিনেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করছে।

বৃহস্পতিবার দিনাজপুর জেলার সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ৯৭ শতাংশ বলে জানান আবহাওয়া দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন। অন্যদিকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে।

শীতে দুর্ভোগে আছেন ছিন্নমূল মানুষ, বৃদ্ধ, শিশু এবং কর্মজীবী মানুষ। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে বাজার-ঘাট প্রায় জনশূন্য হয়ে পড়ছে। এলাকার ছিন্নমূল মানুষেরা খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছে। মানুষের পাশাপাশি গবাদি পশু-পাখিও কাবু হয়ে পড়েছে। হাসপাতালগুলোতে বাড়ছে, নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও হাঁপানিসহ নানা শীতজনিত রোগীর সংখ্যা।

দিনাজপুর জেলা সিভিল সার্জন আব্দুল কুদ্দুস জানান, যেসব শিশু ও বৃদ্ধ শ্বাসকষ্টজনিত এবং ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে তাদের চিকিৎসা চলছে। জেলার ১৩টি উপজেলার উপস্বাস্থ্য কেন্দ্র ও সদর হাসপাতালে পর্যাপ্ত ওষুধ রয়েছে। সবকিছু আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।

এদিকে ঘন কুয়াশা আর শৈত্যপ্রবাহের কারণে বোরো ধানের বীজতলা হলুদ বর্ণ হয়ে মরে যাচ্ছে। আলুর খেতে দেখা দিয়েছে লেটব্রাইটসহ বিভিন্ন রোগ। এছাড়া বিভিন্ন শীতকালীন শাকসবজির ক্ষতি হচ্ছে।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানান, বোরো বীজতলা রক্ষা ও রোপনে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে। শীতে গবাদি পশু ও হাঁস-মুরগির নানা রোগ দেখা দিয়েছে। গবাদি পশু ও হাঁস-মুরগি পালনকারীরা পরিবারের লোকজনের পাশাপাশি গবাদি পশু ও হাঁস-মুরগির শীত নিরাবণের যথাসাধ্য প্রচেষ্টা চালাচ্ছেন।

(ঢাকাটাইমস/২৩ জানুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :