বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ১০ লেখক

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২০, ১৮:৫৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

২০১৯ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবার ১০ কবি ও লেখক এই পুরস্কার পেয়েছেন।

বৃহস্পতিবার বিকালে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্ত কবি-লেখকের নাম ঘোষণা করেন।

এ বছর পুরস্কারপ্রাপ্তরা হলেন কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে রফিকুল ইসলাম বীর উত্তম, অনুবাদ সাহিত্যে খায়রুল আলম সবুজ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণে ফারুক মঈনউদ্দীন, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়া।

সংবাদ সম্মেলনে হাবীবুল্লাহ সিরাজী জানান, আগামী ২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে পুরস্কার তুলে দেবেন। পুরস্কার হিসেবে তাদের প্রত্যেককে ৩ লাখ টাকা, সনদপত্র ও ক্রেস্ট দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, একাডেমির পরিচালক অপরেশ কুমার ব্যানার্জি, কেএম মুজাহিদুল ইসলাম, জালাল আহমেদ, মোহাম্মদ মিজানুর রহমান, সংস্কৃতি উপ-বিভাগের উপ-পরিচালক নূরুন্নাহার খানম, জনসংযোগ বিভাগের কর্মকর্তা কবি পিয়াস মজিদ প্রমুখ।

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এমআর