বল বয় থেকে ক্যাপ্টেন

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২০, ১২:৪৫

ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর সরফরাজ আহমেদকে বাদ দিয়ে পাকিস্তান দলের দায়িত্ব দেওয়া হয় বাবর আজমকে। সেপ্টেম্বরে পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে বাবর আজমের নাম ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আজ বিকেল তিনটায় বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে লাহোরের গাদ্দাফী স্টেডিয়ামে বাবর আজমের নেতৃত্বেই মাঠে নামবে টিম পাকিস্তান। ২০০৭ সালে এই মাঠেই বল বয় হিসেবে কাজ করেছেন বাবর। ২০২০ সালে সেই মাঠেই পাকিস্তানের অধিনায়ক হিসেবে মাঠে নামতে যাচ্ছেন তিনি।

২৫ বছর বয়সি বাবর ১৩ বছর আগের স্মৃতিচারণ করে বলেছেন, ‘আসলে মনে হচ্ছে গতকালের ঘটনা। যখন আমি প্রতিদিন প্রায় তিন কিলোমিটার হেঁটে গাদ্দাফি স্টেডিয়ামে আসতাম বল বয় হিসেবে কাজ করতে। ২০০৭ সালের ঘটনা। তখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানের দ্বিতীয় টেস্ট হচ্ছিল। তখন খেলা পাগল ছিলাম। ইনজামাম-উল-হক, ইউনিস খান, মোহাম্মদ ইউসুফ, মিসবাহ-উল-হক, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, জ্যাক ক্যালিস, ডেল স্টেইনের মতো তারকাদের দেখার জন্য উদগ্রিব ছিলাম। তাদের টানে আমি সবকিছু ফেলে মাঠে চলে আসতাম। ওই ম্যাচে বল বয় হিসেবে কাজ করে তাদের মতো তারকাদের কাছ থেকে দেখার সুযোগ পেয়েছি। সেটা আমার জন্য ছিল বিরাট পাওয়া। ক্ষুদে ক্রিকেটারদের জন্য এগুলো আসলে আজীবনের পাওয়া। দারুণ অভিজ্ঞতা।’

২০১৬ সালে টি-টোয়েন্টিতে বাবরের অভিষেক হয়। সেই থেকে পাকিস্তানের হয়ে ৩৬টি ম্যাচ খেলে রান করেছেন ১৪০৫টি। গড় ৫০.১৭। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ অপরাজিত ৯৭ রান।

বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র দুজন ব্যাটসম্যান আছেন যাদের গড় ৫০ এর উপর। তার মধ্যে বাবর একজন। অন্যজন বিরাট কোহলি। তার গড় ৫২.৭২। কোহলি ৭৮ ম্যাচ খেলে রান করেছেন ২৬৮৯ টি।

(ঢাকাটাআমিস/২৪ জানুয়ারি/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :