বান্দরবানে ৪টি পপি ক্ষেত, ৬০ কেজি আফিম উদ্ধার

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২০, ১৫:৩৭ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২০, ১৫:২৪

বান্দরবানের রুমা উপজেলার কেওক্রাডং পাহাড়ের দুর্গম এলাকার জঙ্গলে অভিযান চালিয়ে চারটি পপি ক্ষেত ধ্বংস করেছে র‌্যাব। এ সময় উদ্ধার করা হয়েছে ৬০ কেজি পপি ফুলের রস (আফিমের কাঁচামাল)।

শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে এসব ক্ষেত ধ্বংস করেছে র‌্যাব-৭ এর সদস্যরা।

র‌্যাব-৭ এর অধিনায়ক মশিউর রহমান জানান, ওই এলাকায় নিষিদ্ধ পপি চাষ হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে কয়েকটি গভীর জঙ্গল ও পাহাড়ি ঝিরি এলাকায় অভিযান চালানো হয়। পরে প্রায় পাঁচ একরেরও বেশি এলাকা জুড়ে চারটি পপি ক্ষেত ধ্বংস করা হয়। এছাড়াও ৬০ কেজির পপির রস উদ্ধার করা হয়েছে।

তিনি আরো জানান, ‘নিষিদ্ধ এসব পপি বাইরে পাচারের উদ্দেশ্যে চাষ করা হয়। ক্ষেতের মালিককে খোঁজা হচ্ছে। তার বিরুদ্ধে মামলা করা হবে।

উল্লেখ্য যে, পপি (ইংরেজি: অপিয়াম পপি) গাছের ফল থেকে মাদকদ্রব্য আফিম  ও হিরোইন বানানো হয়। ফল যখন পরিপক্ব হয় তখন ব্লেড দিয়ে ফলে গায়ে গভীর করে আঁচড় দেওয়া হয়। ফলে ৫ থেকে ৬ ঘণ্টা পর এর ফল থেকে কষ বের হয় এবং চাষিরা তা সংগ্রহ করে। এটাই হলো আফিমের কাঁচামাল। এর পর বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ায় অন্যান্য উপজাত জৈব রাসায়নিক দ্রব্য বানানো হয়। এটি থেকে হিরোইন ছাড়াও মরফিন পাওয়া যায়, যা ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। পপি ফুল সাদা, লাল, গোলাপি, হলুদ। ফুলের পাপড়িগুলো রেশমের মতো কোমল।

ঢাকাটাইমস/২৪জানুয়ারি/পিএল/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :