পুরান ঢাকায় ‘পিঠা উৎসব’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২০, ১৯:৫৮ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২০, ১৯:৫৭

পুরনো ঢাকার ঐহিত্য ধরে রাখার চেষ্টায় পালিত হয়ে গেল পিঠা ও বাকরখানী উৎসব। তবে, পিঠার উৎসব হলেও এবারের উৎসবের স্লোগান ছিল 'পুরাতন ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনাগুলো সংরক্ষণ ও সংস্কার চাই'। সামাজিক সংগঠন 'ঢাকাবাসী' এই উৎসবের আয়োজন করে।

শুক্রবার হাজারীবাগ পার্ক সংলগ্ন ঢাকাবাসীর কার্যালয়ে সংগঠনের উদ্যোগে পিঠা ও বাকরখানী উৎসব পালিত হয়। উৎসবে চিতই, ভাপা, চৈ পিঠা, পোয়া পিঠা, পাকন পিঠা, ফুল জরি পিঠা, পাটি শাপটা, খেজুর পিঠা, ভিজা পিঠাসহ বিভিন্ন ধরণের পিঠা ও বিভিন্ন ধরনের বাকরখানী স্থান পায়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এর সৌজন্যে অনুষ্ঠানে পিঠার পাশাপাশি পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিন বাদকরা বিন বাজনা। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বক্তারা পুরাতন ঢাকার ছোট কাটারা, বড় কাটারা, নবাব বাড়ির গেইট, ঢাকার রূপলাল হাউজ এর সংস্কার ও সংরক্ষণের দাবি জানান। বিশেষ করে লালবাগ কেল্লা ও আহসান মঞ্জিলের কিছু অংশের প্রাচীর ঘেষে বিভিন্ন ব্যক্তি স্থাপনা নির্মাণ করেছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

বক্তারা পুরাতন ঢাকা যে সকল স্থাপনা হেরিটেজ হিসেবে ঘোষণা করা হয়েছে সেগুলোকে সংস্কার এবং সেখানে বসবাসরত বাসিন্দাদের সহযোগিতা করার জন্য অনুরোধ জানান। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে অবস্থিত নগর জাদুঘরটি অবহেলা, অযত্নের কারণে অনেক মূল্যবান জিনিসপত্র নষ্ট হয়ে যাচ্ছে উল্লেখ করে সেগুলোকে দ্রুত সংস্কার এবং নগর জাদুঘরটি আধুনিকিকরণ করার দাবী জানান।

ঢাকাবাসী সংগঠনের সভাপতি শুকুর সালেকের সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় যুব সংগঠন ফেডারেশনের সভাপতি দুলাল বিশ্বাস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাবাসীর উপদেষ্টা আজফারুজ্জামান সোহরাব। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাবাসীর মহাসচিব শেখ খোদাবকস, সহকারী মহাসচিব শাহীন পারভীন ও সাংগঠনিক সম্পাদক রাশেদ মাহমুদ, মহানগর কমিটির আহ্বায়ক হুমায়ন আহেমদ মন্টুসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ।

ঢাকাটাইমস/২৪জানুয়ারি/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

স্থপতি ইনস্টিটিউটে মসজিদ স্থাপত্য নিয়ে সেমিনার 

এই বিভাগের সব খবর

শিরোনাম :