দেশ গড়ায় ক্যাডেটদের অগ্রণী ভূমিকা রাখতে হবে: সেনাপ্রধান

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২০, ২১:১৫

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
ঢাকাটাইমস

দেশ গড়ায় ক্যাডেটদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

শুক্রবার মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটদের তিন দিনব্যাপী ১৩তম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। আজ ছিল পুনর্মিলনীর দ্বিতীয় দিন।

মির্জাপুর এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশন এ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে।

এ দিন সকাল এগারোটা ২০ মিনিটের দিকে সেনাপ্রধান হেলিকপ্টারযোগে ক্যাডেট কলেজের পাশ্ববর্তী স্কয়ার ফার্মাসিটিক্যালের হেলিপ্যাডে অবতরণ করেন। পরে সেখান থেকে তিনি সেনাবাহিনীর পাজেরো জিপযোগে ক্যাডেট কলেজে এসে পৌঁছান। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান ৯ পদাতিক ডিভিশন ও সাভার এরিয়া কমান্ডার জিওসি মেজর জেনারেল মো. আকবর হোসেন, কলেজ অধ্যক্ষ বিমান রায় চৌধুরী, মির্জাপুর এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের সভাপতি ব্রিগ্রেডিয়ার (অব.) সুলতান উদ্দিন ইকবাল ও অন্যান্য অতিথিবৃন্দ। এরপর সেনাপ্রধান অতিথি মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটদের পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং প্যারেডে সালাম গ্রহণ করেন।

এ সময় তিনি প্যারেডে অংশগ্রহণকারী ক্যাডেট ও প্রাক্তন ক্যাডেটদের উদ্দেশ্যে বক্তৃতা করেন। বক্তব্যে তিনি ক্যাডেটদের সফলতা ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বলেন, প্রাক্তনদের অনুসরণ করে নতুন ক্যাডেটদের দেশ গড়ায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। এরপর তিনি ক্যাডেটদের দ্বারা বর্ণাঢ্য চিত্র প্রদর্শনী ও বিজ্ঞান মেলার শুভ উদ্বোধন করেন। পরে প্রধান অতিথি ও প্রাক্তন ক্যাডেটরা পুনর্মিলনীর স্মৃতি রক্ষার্থে কলেজের শহীদ মিনার এলাকায় বৃক্ষরোপণ করেন।

বর্তমান ও প্রাক্তন ছাত্রদের পদচারনায় কলেজ ক্যাম্পাস মুখরিত হয়ে উঠে।

এ সময় অনুষ্ঠানে যোগদেয়া প্রাক্তন ক্যাডেট পঞ্চম ব্যাচের ছাত্র কর্নেল (অব.) নজরুল ইসলাম ডা. আনিছুর রহমান, নবম ব্যাচের ছাত্র বর্তমানে ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভিসি মুহাম্মদ তামিম, ১৭তম ব্যাচের ছাত্র আর্কিটেক মুহাম্মদ পারভেজ রেজা তাদের প্রতিক্রিয়ায় বলেন, সত্যিকার অর্থে এই সময়টাকে ভাষায় বর্ণণা করা সম্ভব নয়। মনে হচ্ছে শৈশবে ফিরে গেছি।

সন্ধ্যার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গসহ প্রাক্তন অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও অনুষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার থেকে তিন দিনব্যাপী মির্জাপুর ক্যাডেট কলেজের প্রাক্তন ক্যাডেটদের পুনর্মিলনী শুরু হয়েছে। এদিন প্রাক্তন ক্যাডেটবৃন্দ কলেজে উপস্থিত হতে শুরু করলে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। সন্ধ্যায় বর্তমান ও প্রাক্তন ক্যাডেটবৃন্দের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজির আয়োজন করা হয়। শনিবার দিনভর নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে তিন দিনব্যাপী পুনমিলনী অনুষ্ঠানের সমাপ্তি হবে।

ঢাকাটাইমস/২৪জানুয়ারি/ইএস