চলনবিলে দানাদার ছিটিয়ে পাখি শিকার

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২০, ২১:৪৫

চলনবিলে খেজুর রসে দানাদার (বিষ) ছিটিয়ে পাখি শিকার রোধে দিনব্যাপী প্রচারণা চালিয়েছেন স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। শুক্রবার সকালে সিংড়ার চলনবিলের কলম ও কৃষ্ণপুর গ্রামে প্রচারণায় যান পরিবেশ কর্মীরা।

এসময় পাঁচটি দেশীয় পাখি উদ্ধার করে অবমুক্ত ও দানাদার (বিষ) মিশ্রিত ৭টি খেজুর গাছ ও রসের হাড়ি পানি দিয়ে ধুয়ে এলাকাবাসীকে সচেতন করা হয়। পরে কৃষ্ণপুর বটতলা এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন পরিবেশ কর্মীরা।

এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি হারুন অর রশিদ, পরিবেশ কর্মী মিজানুর রহমান প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বলেন, চলনবিলে শীত মৌসুমে খেজুরের মিষ্টি রস খেতে গাছে গাছে নানা প্রজাতির পাখির সমাগম ঘটে। এই প্রথম অভিনব কায়দার খেজুর গাছে ও শস্য জমিতে দানাদার ছিটিয়ে পাখি শিকার করছে এলাকার কিছু দুষ্ট শিশু-কিশোররা। এবিষয়ে মাইকিং, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। তবে সরকারি বিভিন্ন অনুষ্ঠানে বিষয়টি উপস্থাপন করা হলে বিলের জীববৈচিত্র্য ও পাখি শিকার রোধ করা সম্ভব বলে মনে করেন তিনি।

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর-এ-আলম সিদ্দিকী বলেন, বিভিন্ন কৌশলে বিলে পাখি শিকার ও পরিবেশ দূষণ করা হচ্ছে। এলাকায় সচেতনতা সৃষ্টির পাশাপাশি থানা পুলিশের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :