ভারতেও ‘করোনাভাইরাস’, বেনাপোল আখাউড়ায় সতর্কতা

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২০, ১৮:১৪ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০, ১৭:২০
চীনের পর ভারতেও করোনা ভাইরাস ধরা পড়ায় বেনাপোল ইমিগ্রেশনে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

চীনের হুবেইয়ের উহান থেকে ছড়িয়ে পড়া নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাসে আক্রান্ত ১১ জনকে শনাক্ত করেছে ভারত। এদের মধ্যে সাতজন কেরালার, দুজন মুম্বাইয়ের এবং একজন করে বেঙ্গালুরু ও হায়দরাবাদের বাসিন্দা। প্রতিবেশি দেশে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্তের খবরের মধ্যেই দেশের আখাউড়া ও বেনাপোল স্থলবন্দরে সতর্কতা জারি করেছে ব্রাহ্মণবাড়িয়া ও যশোরের স্বাস্থ্য বিভাগ।

গত শুক্রবার থেকে বেনাপোল বন্দরের ইমিগ্রেশন চেকপোস্টে ভারত থেকে আসা বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। আর ব্রাহ্মবাড়িয়া জেলা স্বাস্থ্য বিভাগ এরইমধ্যে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে হেলথ ডেস্ক বসিয়ে সোমবার কাজ শুরু করার উদ্যোগ নিয়েছে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে ফ্লু টাইপের এই করোনাভাইরাসের সংক্রমণ শুর হয়। পরে প্রাণঘাতী ভাইরাসটি বেইজিংসহ অন্যান্য প্রদেশেও ছড়িয়ে পড়ে। করোনাভাইরাসে শুধু চীনেই এখন পর্যন্ত এক হাজার ২৮৭ জন আক্রান্ত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে। এদের মধ্যে ৪১ জনই মারা গেছেন।

আর গত কদিনেই জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, ম্যাকাও এবং যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ অন্তত ১২টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় সতর্কতা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানিয়েছে, করোনাভাইরাস নিয়ে নড়েচড়ে বসছে ব্রাহ্মবাড়িয়া স্বাস্থ্য বিভাগ। বিশেষ করে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে হেলথ ডেস্ক বসিয়ে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার উদ্যোগ নিয়েছে সিভিল সার্জন কার্যালয়।

আখউড়া স্থলবন্দরের আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রতিদিন গড়ে এক থেকে দেড় হাজার যাত্রী ভারত-বাংলাদেশে যাতায়াত করেন। আর আশুগঞ্জ নৌবন্দর দিয়েও ভারত থেকে পণ্যবাহী জাহাজ আসা-যাওয়া করে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সিভিল সার্জন ডা. মো. শাহ আলম বিষয়টি নিশ্চিত করে জানান, করোনাভাইরাস সম্পর্কে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। গত বুধবার (২২ জানুয়ারি) পাওয়া এ সংক্রান্ত নির্দেশনার পর সোমবার থেকে আখাউড়া স্থলবন্দরের আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে হেলথ ডেস্ক বসানো হবে। এছাড়া আশুগঞ্জ নৌবন্দরেও এই সতর্কতা অবলম্বন করা হবে।

মো. শাহ আলম বলেন, ‘আমাদের হেলথ ডেস্কের কর্মীরা চেকপোস্ট দিয়ে যাতায়াতকারী বাংলাদেশি ও ভারতীয় কোনো নাগরিক সম্প্রতি চীন ভ্রমণ করেছেন কি-না সেটিও শনাক্ত করবেন। যদি এমন কোনো যাত্রীর সন্ধান পাওয়া যায় তাহলে তার প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করা হবে।’

সতর্কতা বেনাপোলেও

ভারতের সঙ্গে বাংলাদেশের অন্যতম স্থলবন্দর বেনাপোলে ‘করোনাভাইরাস’ সংক্রামণ ঠেকাতে সতর্কতা জারি করা হয়েছে বলে বেনাপোল প্রতিনিধি। গত শুক্রবার থেকে বন্দরের ইমিগ্রেশন চেকপোস্টে ভারত থেকে আসা বিদেশি নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের কর্মীরা যাত্রীদের এই ভাইরাসটি সম্পর্কে সতর্ক থাকতে নানা পরামর্শ দিচ্ছেন।

ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সম্প্রতি চীন থেকে ফেরা ১১ জনের শরীরে করোনাভাইরাসের লক্ষণ শনাক্ত করা হয়েছে। হাসপাতালের সম্পূর্ণ আলাদা ওয়ার্ডে তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। আক্রান্তদের মধ্যে সাতজন কেরালার, দু'জন মুম্বাইয়ের এবং একজন বেঙ্গালুরু ও একজন হায়দরাবাদের বাসিন্দা।

ভারতের কেরালার করোনাভাইরাসবিষয়ক যোগাযোগ ইনচার্জ অমর ফেটল জানিয়েছেন, চীন থেকে আসা সাতজনের দেহে করোনাভাইরাসের সামান্য লক্ষণ দেখা গেছে। তাদের আলাদা ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভারতের বিভিন্ন বিমানবন্দরে চীন এবং হংকং থেকে ফেরা ২০ হাজারের বেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসে সংক্রমণ ঠেকাতে দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্স (এইমস) ইতোমধ্যেই একটি আলাদা ওয়ার্ড এবং আক্রান্তদের চিকিৎসায় সেখানে আলাদা শয্যা প্রস্তুত করে রেখেছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলোর মধ্যে জ্বর, কাশি ও শ্বাসকষ্ট উল্লেখযোগ্য বলে জানিয়েছেন চিকিৎসাবিজ্ঞানীরা। বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে দেয়া এই ভাইরাস অনেকটাই সেভার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম বা সার্সের মতো বলেই তাদের ভাষ্য। সার্সের কারণে ২০০২ এবং ২০০৩ সালে বিভিন্ন দেশে শত শত মানুষের মৃত্যু হয়েছিল।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :