ঝিনাইদহে তিন দিনের নজরুল সম্মেলন শুরু

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০, ১৮:১৮

ঝিনাইদহে শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ঝিনাইদহ জেলা প্রশাসনের সহযোগিতায় রবিবার থেকে শুরু হওয়া এ সম্মেলন ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে। তিন দিনব্যাপী এ অনুষ্ঠানে কবির গান পরিবেশনা, আলোচনা সভা ও তার জীবন দর্শন নিয়ে আলোচনা সভা হবে।

এ উপলক্ষে রবিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়। পরে শিল্পকলা একাডেমি মিলনাতনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী।

তিনি বলেন, নজরুল ছিলেন একজন বিস্ময়কর বাঙালি প্রতিভা। মাত্র ২৩ বছরেই তিনি বিপুল প্রতিভার জন্ম দিয়ে গেছেন। তিনি ছিলেন অকুতোভয় ও বিদ্রোহী কবি, মানবতাবাদী ও সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল। তিনি নজরুলকে মননে গ্রহণ করার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন কবি নজরুল ইসলাম ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা।

এসময় আরও বক্তব্য দেন- সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, পুলিশ সুপার হাসানুজ্জামান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

স্বাগত বক্তব্য দেন কবি নজরুল ইসলাম ইনস্টিটিউটের সচিব আব্দুর রহিম। (ঢাকাটাইমস/২৫জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :