মিয়ানমারকে আইসিজের আদেশ মানতে বলল নরওয়ে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০, ১৯:২২

রোহিঙ্গা গণহত্যার ওপর গাম্বিয়ার করা মামলায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) অন্তবর্তী আদেশ পুরোপুরি মেনে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ে।

শনিবার এক টুইটে নরওয়ের পররাষ্ট্র সচিব ম্যারিয়ানি হ্যাগান এই আহ্বান জানিয়ে লিখেছেন, ‘রোহিঙ্গা নির্যাতনসহ রাখাইনে সংগঠিত গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) দেওয়া অন্তবর্তী আদেশ পুরোপুরি মেনে নেওয়ার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

টুইটে নরওয়ের পররাষ্ট্র সচিব মিয়ানমার গঠিত স্বাধীন তদন্ত কমিশনকে (আইসিওই) আইসিজের দেওয়া নির্দেশনা অনুযায়ী সঠিক পদ্ধতি রিপোর্ট জমা দেওয়ার পাশাপাশি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ ভূম রাখাইনে নিরাপদ, স্বেচ্চায় ও সম্মানের সঙ্গে ফিরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করেছেন।

গত বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ আদালত এক অন্তর্বর্তী আদেশে মিয়ানমারকে রোহিঙ্গাদের সম্পূর্ণ সুরক্ষা দেয়াসহ কয়েকটি পদক্ষেপ নিতে বলেছে। এর মধ্যে রয়েছে- রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্যদের হত্যা, নিপীড়ন বন্ধ এবং বাস্তুচ্যুতির মতো পদক্ষেপ গ্রহণ থেকে মিয়ানমারের বিরত থাকা। অথচ রায়ের দুই দিনের মাথায় এক গর্ভবতীসহ দুই রোহিঙ্গা নারীকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী।

তবে আইসিজের অন্তবর্তী সেই আদেশ প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘মিয়ানমার গঠিত স্বাধীন তদন্ত কমিশন রাখাইনে গণহত্যার কোনো প্রমাণ পায়নি। তবে সেখানে যুদ্ধাপরাধ হয়েছে, যা তদন্ত করা হচ্ছে এবং মিয়ানমারের ফৌজাদারি বিচার ব্যবস্থায় এর বিচার হবে।’

এদিকে শনিবার রাখাইনে রোহিঙ্গাদের একটি গ্রামে সেনা সদস্যরা গোলা ছুড়ে দুই নারীকে হত্যা করেছে স্থানীয় সাংসদকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে। আহত হয়েছেন আরও অন্তত সাতজন।

(ঢাকাটাইস/২৫জানুয়ারি/এনআই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :