তিন মুসলিম যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়ায় জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক
ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২০, ২২:৫৯ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০, ২২:১৫

উড়োজাহাজ থেকে তিন মুসলিম যাত্রীকে নামিয়ে দেওয়ায় মার্কিন বিমান সংস্থা ডেলটা এয়ারলাইনসকে ৫০ হাজার ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ।  

এক বিবৃতিতে মার্কিন পরিবহন বিভাগ বলেছে, নীতিমালা ভঙ্গ ও যাত্রীদের সঙ্গে বৈষম্যমূলক  আচরণ  করায় ওই বিমান সংস্থাকে  জরিমানা করা হয়।

এএফপির প্রতিবেদন থেকে জানা যায়, প্রথম ঘটনাটি ঘটে ২০১৬ সালের ২৬ জুলাই।  প্যারিসের  শার্ল দ্য গল বিমানবন্দরে ডেলটা এয়ারলাইনসের ফ্লাইট ২২৯ থেকে এক মুসলিম দম্পতিকে নেমে যেতে বলেন পাইলট। ঘটনার সূত্রপাত একই উড়োজাহাজের এক যাত্রীর অভিযোগ থেকে।

ওই যাত্রী ফ্লাইট অ্যাটেন্ডেন্টের কাছে অভিযোগ করেন, মুসলিম দম্পতিটির আচরণ তাকে অস্বস্তিকর পরিবেশে ফেলছিল। ফ্লাইট অ্যাটেন্ডেন্ট অভিযোগটি পাইলটের কাছে পৌঁছালে তিনি  এয়ারলাইনসের নিরাপত্তা বিভাগের সঙ্গে যোগাযোগ করেন। তারা পাইলটকে জানান, ওই মুসলিম দম্পতি যুক্তরাষ্ট্রের নাগরিক। তাদের বিরুদ্ধে অতীতে কোনো অভিযোগ নেই। কিন্তু পাইলট তাদের উড়োজাহাজে রাখতে আপত্তি জানান।

২০১৬ সালেই ঘটে অপর ঘটনাটি। সেবার ৩১ জুলাই আমস্টারডাম থেকে নিউইয়র্কের  উদ্দেশে  রওনা দেওয়া ফ্লাইট ৪৯-এর এক মুসলিম যাত্রীর বিরুদ্ধে অভিযোগ জানান কয়েকজন যাত্রী। কিন্তু উড়োজাহাজের ফার্স্ট অফিসার ওই মুসলিম যাত্রীর আচরণে অস্বাভাবিক কিছু দেখেননি। এয়ারলাইনসের নিরাপত্তা বিভাগও তার বিরুদ্ধে নেতিবাচক কোনো তথ্য দেয়নি। পাইলট উড্ডয়নের জন্য প্রস্তুতও হয়েছিলেন। কিন্তু শেষ মুহূর্তে ওই যাত্রীকে উড়োজাহাজ থেকে নামিয়ে দেওয়া হয়।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :