ভারতের পদ্ম পদক পেলেন দুই বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২০, ০৮:৫৭

ভারতের অন্যতম সম্মানজনক বেসামরিক পদ্ম পদক পেয়েছেন দুই বাংলাদেশি। দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্ম ভূষণ’ পেয়েছেন বাংলাদেশি কূটনীতিবিদ প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। আর তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’ পেয়েছেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিন শাখায় এ বছর পদ্ম পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এবার পদ্ম বিভূষণ, পদ্ম ভূষণ এবং পদ্মশ্রী পদকের জন্য ১৪১ জনের নাম অনুমোদন করা হয়। এই তালিকার দ্বিতীয় সর্বোচ্চ পদক পান প্রয়াত বাংলাদেশি কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলী। আর তৃতীয় সর্বোচ্চ পদক পান প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।

নয়াদিল্লীর এই ঘোষণার পর ঢাকায় ভারতীয় হাইকমিশনের ভেরিফাইড ফেসবুক পেজে সৈয়দ মোয়াজ্জেম আলীর সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ছবি পোস্ট করা হয়।

সাবেক পররাষ্ট্র সচিব মোয়াজ্জেম আলী বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কূটনীতিক হিসেবে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৪ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্বে ছিলেন পেশাদার কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী। দায়িত্ব ছেড়ে দেশে ফেরার কয়েক দিনের মাথায় গত ৩০ ডিসেম্বর মারা যান তিনি।

বিস্মৃতপ্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন পদ্মশ্রী পদক পাওয়া জাদুঘর আন্দোলনের পথিকৃৎ এনামুল হক।

আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। পাশাপাশি গীতিনাট্য রচনায় পালন করেছেন অগ্রণী ভূমিকা।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রতি বছরের মতো এবারও মার্চ-এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে বিভিন্ন অনুষ্ঠানে পদক তুলে দেওয়া হবে।

এ বছর যে ১৪১ জনকে পদ্ম সম্মান দেওয়া হচ্ছে, তার মধ্যে পদ্মবিভূষণ পদক দেওয়া হচ্ছে সাতজনকে। এছাড়া ১৬ জনকে পদ্মভূষণ এবং ১১৮ জন পদ্মশ্রী পদক পাবেন।

ভারতের কেন্দ্রীয় সরকারের তালিকা অনুযায়ী পশ্চিমবঙ্গ থেকে পদ্মভূষণ পাচ্ছেন উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী, শিল্পপতি আনন্দ মহিন্দ্রা ও ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু পাচ্ছেন পদ্মভূষণ, মরণোত্তর পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী তথা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর।

এছাড়া সাহিত্য এবং শিক্ষার জন্য বাংলা থেকে পদ্মশ্রী পাচ্ছেন কাজি মাসুম আখতার। মেডিসিনে পদ্মশ্রী পাচ্ছেন সুশোভন বন্দ্যোপাধ্যায় এবং অরুণোদয় মণ্ডল।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এনআই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :