শরীর সুস্থ থাকবে রং দেখে ফলমূল-সবজি খেলে

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২০, ১১:২৯

ফলমূল, সবজি শরীর সুস্থ রাখে। দূরে রাখে অসুখ-বিসুখ।। স্বাস্থ্যকর খাবারে ত্বকও সুস্থ রাখে। খাবারের রঙের সঙ্গে এর পুষ্টিগুণের একটি সরাসরি যোগাযোগ আছে। কোন খাবারে কী গুণাগুণ আছে তা তার রং দেখেই অনেকাংশে বোঝা যায়। রঙিন ফল আমাদের সুস্থ এবং সুন্দর রাখবে। ফলের রং বেছে যদি খেতে পারেন তাহলে আরও বেশি লাভ । কারণ, একেক রঙের ফলে একেক গুণ। যা শরীরের নানা সমস্যা মেটায়। নানা ধরনের ভিটামিন, খনিজে সমৃদ্ধ করে আমাদের শরীর। সুতরাং উপকার জেনে রঙিন ফল, সবজি বেছে নিন।

হলুদ বা কমলা রং

হলুদ বা কমলা রঙের ফল বিস্ময়কর ফল। যেমন হলুদ ও কমলা ফল যেমন- কমলা, মালটা, হলুদ আপেল, কলা, লেবু, জাম্বুরা, পাকা আম, পিচ, ফুট, কাঁঠাল, আনারস  ও পেঁপে এবং সবজির মধ্যে গাজর, মিষ্টি কুমড়া, ভুট্টা, হলুদ ক্যাপসিকাম, হলুদ বিট ইত্যাদি। এগুলোতে রয়েছে জিজানথিন, ফ্লেভোনয়েড, লাইকোপেন, পটাশিয়াম ও ভিটামিন এ। ক্যারোটিন, ভিটামিন সি ও ফ্ল্যাভোনয়েডস, ভিটামিন বি, ফলেট এবং প্যানটোথেনিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের আধার এই ফলগুলো। পেঁপে ত্বকে আর্দ্রতা যোগায়, ত্বক উজ্জ্বল ও কোমল করে। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বায়োটিন, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬।

সবুজ রং

হলুদ এবং সবুজ শাক-সবজি আর ফল মানেই সবুজ শাক, পেয়ারা, সবুজ আঙুর, সবুজ আপেল,  কামরাঙা, লেবু, বরই, আমড়া, আমলকি, জলপাই, কাঁচা আম, তরমুজ, অ্যাভোকাডো, ব্রক্কোলি, কিউই, ক্যাপসিকাম। এবং শাক-সবজির মধ্যে পুঁইশাক, পালংশাক, লেটুসপাতা, পুদিনাপাতা, ব্রোকোলি, বাঁধাকপি, শতমূলী, শসা, কাঁচামরিচ, মটরশুঁটি। সবুজ শাক-সবজি ও ফলমুলে লুটেইন গিক্সাথিন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব উপাদানের মধ্যে রয়েছে ক্লোরোফিল, ফাইবার, লিউটেইন, জিজানথিন, ক্যালসিয়াম, ফলেট, ভিটামিন সি ও বিটা ক্যারোটিন। যাদের দৃষ্টিশক্তি ক্ষীণ তাদের জন্য এই অক্সিডেন্ট খুব উপকারি।

লাল রং

লাল রঙের ফল এবং সবজির তালিকায় রয়েছে আপেল,  তরমুজ, আপেল, আনার, ডালিম, টমেটো, লাল স্ট্রবেরি, চেরি, রেসবেরি, লাল আঙুর এবং শাক-সবজির মধ্যে লাল শাক, টমেটো, লাল মরিচ, লাল পেঁয়াজ ও লাল বাঁধাকপি। এই ফল-সবজিতে লাইকোপেন অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। এই অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যানসারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। আপেলে প্রচুর পরিমাণ ম্যালিক অ্যাসিড রয়েছে। ম্যালিক অ্যাসিড অন্যান্য অ্যাসিডের সাথে মিশে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আপেলে থাকা ভিটামিন ত্বকের কোষের বিন্যাস ঠিক রাখে এবং ত্বক টানটান রাখে। গাঢ় গোলাপি বা লাল রঙের স্ট্রবেরিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ এবং এটি খুবই ভালো ত্বক পরিষ্কার। এটি ত্বককে উজ্জ্বল করে এবং বয়সকে প্রতিরোধ করতে সাহায্য করে।

কমলা রং

কমলা রঙের ফল কেবল খাবার হিসেবেই স্বাদু নয়, এগুলি খুবই পুষ্টিকর। কমলা রঙের ফল এবং শাক সবজি মানেই কমলা, মালটা, গাজর, লেবু, আনারস, পেঁপে। কমলা রঙের ফল এবং শাক সবজি শরীরে জোগায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট আর বিটা ক্যারোটিন। এছাড়া, ভিটামিন এ-র ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

বেগুনি রং

বেগুনি রঙের ফল, সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, গুজবেরি, স্ট্রবেরি। এন্থোকায়ানিন এই রঙের ফলে থাকে। এই সমস্ত ফল এবং শাক-সবজি ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে ভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

সাদা রং

সাদা রঙের ফল এবং শাক-সবজিতে থাকে সাইটোকেমিক্যাল। এই ফল এবং সবজির তালিকায় রয়েছে সাদা জাম, পেঁয়াজ, রসুন, মুলো, মাশরুম, সেলারি। এই সাইটোকেমিক্যাল কেবল হাড়ের জন্যই উপকারি নয়, ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :