বিশ্বের সবচেয়ে বড় দুই ইঞ্জিন নিয়ে উড়ল বিমান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২০, ১৪:৩৮

বিশ্বের সবচেয়ে বড় টুইন-ইঞ্জিন বিমান ৭৭৭-এক্স এর পরীক্ষামূলক উড্ডয়ন সফলভাবে সম্পন্ন করেছে মার্কিন বিমান তৈরি সংস্থা বোয়িং।

গত বছর প্রতিষ্ঠানটির দুটি বিমান বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহীর প্রাণহানির জেরে ৭৩৭ ম্যাক্স বিমান বাজার থেকে সরিয়ে নেয়ার পর নিজেদের সুনাম কিছুটা টেনে তোলার চেষ্টা করছে বোয়িং। এর অংশ হিসেবেই এই পরীক্ষা চালানো হলো। খবর বিবিসির।

সিয়াটল থেকে ফ্লাইটটি শুরু হয় এবং চার ঘণ্টা ধরে চলে। প্রবল বাতাস থাকার কারণে চলতি সপ্তাহে এর আগে এ ধরনের দুটি প্রচেষ্টা বাতিল করা হয়। এমিরেটসের সঙ্গে যুক্ত হওয়ার আগে বিমানটির আরো পরীক্ষা-নিরীক্ষা দরকার।

২৫২ ফুট লম্বা যাত্রীবাহী বিমানটি চলতি বছরেই উদ্বোধন করার কথা ছিল কিন্তু কিছু কারিগরি ত্রুটির কারণে তা পেছানো হয়। বোয়িং এর সফল ৭৭৭ মিনি জাম্বো বিমানের আরো উন্নত ও বড় সংস্করণ হচ্ছে ৭৭৭এক্স বিমানটি।

বিমানটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে এটি ডানা ভাঁজ করতে পারবে এবং এটির রয়েছে বাণিজ্যিকভাবে ব্যবহৃত বিমানের বিশ্বের সবচেয়ে বড় ইঞ্জিন।

৭৭৭এক্স এর মার্কেটিং পরিচালক ওয়েন্ডি সোয়ার্স বলেন, ‘একটি কোম্পানি হিসেবে আমরা যেসব দুর্দান্ত কাজ করতে সক্ষম এই বিমানটি সেটারই প্রমাণ।’

বোয়িং বলছে যে তারা ৩০৯টি বিমান বিক্রি করেছে যার প্রতিটির মূল্য ৪৪২ মিলিয়ন ডলার। বিমানটি এয়ারবাস এ৩৫০-১০০০ এর মতো একই সারিতে থাকবে, যাতে প্রায় ৩৬০ জন যাত্রী ধারণ ক্ষমতা থাকবে।

গত বছর মাত্র পাঁচ মাসের ব্যবধানে দুটি ৭৩৭ ম্যাক্স বিমান বিধ্বস্ত হওয়ার পর বোয়িং কিছুটা সংকটে পড়ে। প্রথমটি হয় ২০১৮ সালের অক্টোবরে ইন্দোনেশিয়ায় এবং পরেরটি হয় গত বছরের মার্চে ইথিওপিয়ায়।

অভিযোগ ওঠে যে কাস্টমারদের চাহিদা পূরণ করতে নিরাপত্তার বিষয়টিকে নিশ্চিত না করেই বিমানগুলো সরবরাহ করা হয়েছে- এমন অভিযোগের পর কয়েক দফা তদন্তের মুখে পড়ে বোয়িং।

তারপর থেকে বিমানটির আবারো ফ্লাইটের জন্য অনুমোদন পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে কোম্পানিটি। বোয়িংয়ের সবচেয়ে বেশি বিক্রিত বিমান ৭৩৭ ম্যাক্স বাজার থেকে সরিয়ে নেয়ার পর প্রায় ৯ বিলিয়ন ডলার লোকসানের মুখে পড়ে কোম্পানিটি।

ঢাকা টাইমস/২৬জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরান-ইসরায়েল কারও বক্তব্যই ঠিক নয়: তুর্কি প্রেসিডেন্ট

ইসরায়েলকে ‘সর্বোচ্চ পর্যায়ের’ জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :