ভারতে থাকলে নোবেল পেতাম না: অভিজিৎ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ জানুয়ারি ২০২০, ১৩:৩৮ | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ১৩:০২

ভারতে গণতন্ত্রের ভিত পোক্ত করতে আরও শক্তিশালী বিরোধীর প্রয়োজন রয়েছে বলে মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। অভিজিতের মতে, গণতন্ত্রে ভারসাম্য বজায় রাখতে সরকারেরও উচিত বিরোধী শক্তিকে মর্যাদা দেওয়া। এসময় ভারতে থাকলে তিনি নোবেল পেতেন না বলেও মন্তব্য করেন অভিজিৎ। রবিবার এক সাহিত্য উৎসবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন। খবর আনন্দবাজারের।

অনুষ্ঠানে অভিজিৎকে প্রশ্ন করা হয়, ভারতে থাকলে তিনি নোবেল পুরস্কার পেতেন কি না? এমন প্রশ্নের উত্তরে ৫৮ বছরের অর্থনীতিবিদ বলেন, ‘সেটা সম্ভব হতো বলে মনে করি না’।

এ বিষয়ে ব্যাখ্যা করে তিনি বলেন, ‘ভারতে প্রতিভার অভাব নেই। কিন্তু কাঠামোগত সমস্যা আছে। এত বড় কাজ একা সম্ভব হয় না। পরিসর বাড়লে একসঙ্গে অনেকের সাহায্য পাওয়া যায়।’

তার নোবেল জয়ের কৃতিত্বের বেশির ভাগটাই দিয়েছেন তার মার্কিন শিক্ষাপ্রতিষ্ঠান এমআইটিকে। তিনি বলেন, ‘এখান থেকে প্রচুর উপকৃত হয়েছি। বিশ্বের সেরা পড়ুয়ারা গবেষণা করেন। এটা খুবই গুরুত্বপূর্ণ। আমার কাজের অনেকটা জুড়েই আসলে অন্য অনেকের অবদান রয়েছে।’

ভারতের অর্থনীতি নিয়ে তার উদ্বেগের কথাও এদিন খোলাখুলি বলেন অভিজিৎ। তার মতে, ভারতের অর্থনীতি সম্পর্কে সাধারণ মানুষের আস্থাটাই নড়বড়ে হয়ে গিয়েছে। গাড়ি বিক্রি না-হওয়া যার অন্যতম বড় লক্ষণ।

তিনি বলেন, দেশের ব্যাঙ্কিং শিল্প তীব্র সঙ্কটে। কিন্তু তাকে চাঙ্গা করে তোলার জন্য ত্রাণ দেওয়ার মতো অবস্থায় নেই সরকার। শহর ও গ্রামীণ ক্ষেত্র যেহেতু পরস্পরের উপর নির্ভরশীল, তাই শ্লথ অর্থনীতি দেশে দারিদ্র্য কমানোর ক্ষেত্রেও বিরূপ প্রভাব ফেলছে।

অভিজিতের কথায়, ‘সরকার জানেই না তারা কোন দিকে চলেছে, কিসের মধ্যে ঢুকছে। কেন্দ্র যদি আরও লগ্নি চায় এবং আন্তর্জাতিক অর্থনীতিতে আরও সম্পৃক্ত হতে চায়, তাহলে আমজনতার কাছে তাদের সঠিক তথ্য-পরিসংখ্যান পৌঁছে দেওয়া জরুরি।’

এর আগে ভারতীয় অর্থনীতির দুরবস্থা নিয়ে মুখ খোলায় অভিজিৎকে ‘বাম ঘেঁষা’ বলে মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। তার ব্যক্তিগত জীবন নিয়েও তীব্র কটাক্ষ করেছিলেন বিজেপি নেতা রাহুল সিংহ।

ঢাকা টাইমস/২৭জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :