করোনা ভাইরাস শনাক্তে দর্শনা চেকপোস্টে মেডিকেল টিম

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ১৮:২৮

করোনা ভাইরাস শনাক্তে চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্টে স্বাস্থ্য বিভাগের একটি মেডিকেল টিম কাজ শুরু করেছে। সোমবার সকাল থেকে সিভিল সার্জনের গঠিত চার সদস্যের মেডিকেল টিম আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে। এ সময় ভারত থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করা হয়। চার সদস্যের মেডিকেল টিমে প্রধান ডা. শাকিল আর সালান। টিমের অন্য সদস্যরা হলেন- ডা. তানভীর মোহাম্মদ আসিফ মুজতবা, মো. ওয়াশিম আলী, মো. শাহজামাল।

ভারত থেকে আসা যাত্রী শ্যামল কুমার জানান, সকালে তিনি ভারত থেকে বাংলাদেশে এসেছেন। তিনি জানান, কোলকাতা শহরে করোনা শনাক্তে বেশ কিছু স্থানে মেডিকেল টিমের সদস্যদের কাজ করতে দেখেছি। তবে গেদে চেকপোস্টে আমরা আমাদের দেশের কোন মেডিকেল বোর্ডের সদস্যদের দেখতে না পেয়ে হতাশ হয়েছি। তবে বাংলাদেশের দর্শনাতে এসে মেডিকেল বোর্ড আমাদের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করেছে। এটি আমাদের খুব ভাল হয়েছে।

ভারত থেকে আসা আরেক যাত্রী শিখা সেন গুপ্তা জানান, সম্প্রতি করোনা ভাইরাসে আতঙ্ক ভারত বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলো। সে হিসেবে ভারতের চেয়ে বাংলাদেশের প্রস্তুতি দেখে আমরা দারুণ খুশি হয়েছি। তবে দর্শনা চেকপোস্টে স্বাস্থ্য পরীক্ষা বলতে শুধু শরীরের তাপমাত্রা পরীক্ষা ছাড়া আর তেমন পরীক্ষা-নিরীক্ষা বা স্ক্যানার মেশিনসহ আধুনিক যন্ত্রপাতি না দেখতে পেয়ে হতাশ হয়েছি।

স্থানীয় গণমাধ্যমকর্মী মনিরুজ্জামান সুমন জানান, দর্শনা চেকপোস্ট দিয়ে প্রতিদিন দুই থেকে আড়াই হাজার যাত্রী ভারত থেকে যাতায়াত করে। তাদের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার জন্য মেডিকেল টিমের সদস্য সংখ্যা মাত্র চারজন। এই স্বল্পসংখ্যক জনবল দিয়ে যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষার কারণে চেকপোস্টে দীর্ঘ লাইন পড়ে যাচ্ছে। এছাড়া স্বাস্থ্য বিভাগের প্রস্তুতিতে খুব একটা স্বস্তিদায়ক নয়।

দর্শনা কাস্টমর্সের সহকারী রাজস্ব কর্মকর্তা শেখ আব্দুল হাদি জানান, দর্শনা দিয়ে ভারত থেকে প্রতিদিন প্রায় দুই হাজার ভ্রমণকারী বাংলাদেশে যাতাযাত করে। সম্প্রতি চীন ও পাশ^বর্তী দেশ ভারতে করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ায় এ চেকপোস্ট দিয়ে ভারত ভ্রমণকারীদের স্বাস্থ্য পরীক্ষায় বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে করে আমাদের নিয়মিত কাজে কিছুটা ব্যাহত হলেও আমরা গুরুত্বপূর্ণ কাজে মেডিকেল টিমকে সার্বক্ষণিক সহযোগিতা করছি।

মেডিকেল টিমের প্রধান ডা. শাকিল আর সালান জানান, ভারত থেকে আসা যাত্রীদের প্রাথমিকভাবে পর্যবেক্ষণ ও মনিটরিং করছেন তারা। এ ব্যাপারে আরো ব্যবস্থা নেয়া।

সিভিল সার্জন ডা. এএইচএম মারুফ হাসান জানান, করোনা শনাক্তে চুয়াডাঙ্গা স্বাস্থ্য বিভাগের টিম সর্বদা প্রস্তুত রয়েছে। আমরা ইতোমধ্যে করোনা মোকাবিলায় রবিবার প্রস্তুতি সভা করেছি। দর্শনা চেকপোস্টে মেডিকেল টিমের পাশাপাশি জেলার প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরিতে লিফলেট, ফেস্টুন ব্যানারের মাধ্যমে করোনা ভাইরাস সম্পর্কে প্রচারণা চালানো হবে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :