সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা

দুদক প্রতিবেদক, ঢাকটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ১৯:০২
ফাইল ছবি

আমানতকারীদের আমানতের নয় কোটি ২৫ লাখ টাকা আত্মসাৎ করে অবৈধ সম্পদ অর্জনসহ সমবায় সমিতি আইন লঙ্ঘনের অভিযাগে ‘দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংকের’ সাবেক চেয়ারম্যান শিহান আবরার চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদকের উপ-পরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে এই মামলা করেন। বিষয়টি নিশ্চিত করে দুদকের জনসংযোগ বিভাগ।

এর আগে গত ২৩ জানুয়ারি দুদক কমিশনের সাধারণ সভায় মামলার অনুমোদন  দেওয়া হয়। 

কো-অপারেটিভটির সাবেক চেয়ারম্যান শিহান আবরার চৌধুরী ছাড়াও মামলার অন্য দুই আসামি হলেন- ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংকের ভাইস চেয়ারম্যান বেলায়েত হোসেন ও একই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শামসুন নাহার।

অভিযোগের বিবরণে জানা গেছে, শিহান আবরার চৌধুরীর ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিজের অবৈধ প্রভাব খাটিয়ে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ভাইস চেয়ারম্যান বেলায়েত হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক শামসুন্নাহারের সহায়তায় আমানতকারীর আমানতের নয় কোটি ২৫ লাখ টাকা অবৈধভাবে ঋণ হিসেবে গ্রহণ করে তা আত্মসাৎ করেন।

আত্মসাতের টাকা দিয়ে ঢাকার বনানী ডিওএইচএস ও কক্সবাজারের বিভিন্ন এলাকায় নিজ নামে সম্পত্তি অর্জন করেন তারা। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে আমানতকারীদের আমানতের টাকায় অবৈধভাবে ঋণ গ্রহণ এবং ওই অর্থ স্থানান্তর, রূপান্তর করার মাধ্যমে সম্পদ অর্জন করে তারা দণ্ডবিধির ৪০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। তাই তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন এই মামলা করে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :