ঢাকায় ভোট: মাঠে থাকবে ৭৫ প্লাটুন বিজিবি

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২০, ১৯:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৭৫ প্লাটুন সদস্য মাঠে থাকবেন। এরমধ্যে ৬৫ প্লাটুন মাঠে কাজ করবে, বাকি ১০ প্লাটুন রির্জাভ ফোর্স হিসেবে থাকবে।

প্রতি দুইটি ওয়ার্ড মিলে এক প্লাটুন করে বিজিবি মোতায়েন থাকবে। তারা ভোটের আগে ও পরে মোট চার দিন দায়িত্ব পালন করবেন।

বিজিবির অপারেশন বিভাগের পরিচালক লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ ঢাকা টাইমসকে জানান, নির্বাচনে উত্তর সিটিতে ২৭ প্লাটুন ও দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। প্রতি দুইটি ওয়ার্ড মিলে এক প্লাটন করে বিজিবি মোতায়েন থাকবে।

জানা যায়, বিজিবির প্রতিটি টিমের সঙ্গে মোতায়েনকালীন অর্থাৎ ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত একজন করে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ৫৪ জন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ৭৬ জনসহ ১৩০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়োজন হবে। আর বিজিবির এক প্লাটুনে দুটি টিম গঠন করার পরিকল্পনা রয়েছে ইসির।

ভোটকেন্দ্রে অঙ্গীভূত আনসার ও ভিডিপি পাঁচ দিনের জন্য নিয়োজিত থাকবে। ভোটগ্রহণের আগের দিন রাতে ভোটগ্রহণ কর্মকর্তার সঙ্গে ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর সব সদস্য ভোটকেন্দ্রে অবস্থান করবে।

উত্তর সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮, মোট ভোট কেন্দ্র ১৩১৮, মোট ভোটকক্ষের সংখ্যা ৭৮৪৬, মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন রয়েছেন।

দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫, মোট ভোট কেন্দ্র ১১৫০, মোট ভোট কক্ষের সংখ্যা ৬৫৮৮, মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন রয়েছেন।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসএস/জেবি)