মাছ নিধনকারীদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ২০:০১

পাবনার চাটমোহরে গুমানী নদীতে কীটনাশক প্রয়োগে মাছ নিধনের অভিযোগ উঠেছে প্রভাবশালী তিন ব্যক্তির বিরুদ্ধে। সোমবার দুপুরে অভিযুক্তদের শাস্তির দাবিতে স্থানীয়রা উপজেলা মৎস্য বিভাগের সামনে মরা মাছ নিয়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এর আগে গত রবিবার স্থানীয়রা এ তিন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করেন। এরপর সোমবার দুপুরে উপজেলা মৎস্য বিভাগের ক্ষেত্র সহকারী জয়নুল আবেদীন, রাজিবুল হাসানসহ কয়েকজন ঘটনাস্থলে তদন্ত করতে গিয়ে কয়েকশ মিটার জাল জব্দ করেন।

স্থানীয়রা জানান, নটাবাড়িয়া গ্রামের প্রভাবশালী নুরু মোল্লা, বিদু মোল্লা ও রশিদ মোল্লা নামে তিন ব্যক্তি রাতের অন্ধকারে নদীতে কীটনাশক প্রয়োগ করে বিপুল সংখ্যক মাছ ধরে। তারা এ মাছ পাইকারি দামে বিক্রি করে বলে স্থানীয়দের অভিযোগ। এ নিয়ে গ্রামবাসীদের সাথে অভিযুক্তদের বাকবিত-াও হয়।

এছাড়া মৎস্য বিভাগের লোকদের সাথে অভিযুক্তদের সংশ্লিষ্টতা এবং তাদের অভিযান নিয়ে প্রশ্ন তুলেছে এলাকাবাসী।

তাদের অভিযোগ, অভিযানের সময় ঘটনাস্থলে অভিযুক্তরা ঘটনাস্থলে থাকলেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ধানকুনিয়া গ্রামের জাহাঙ্গীর হোসেন নামে এক মৎস্যজীবীর অভিযোগ, ‘বাপ-দাদার আমল থেকে নদীতে আমরা মাছ মেরে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করছি। কিন্তু এভাবে নদীতে বিষ প্রয়োগ করে মাছ মেরে আমাদের পেটে লাথি দেয়া হচ্ছে। আমরা অভিযুক্তদের বিচার চাই।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রায়হানের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি জানা নেই। আমি খবর নিচ্ছি। তবে এরকম হয়ে থাকলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমানের মোবাইলে একাধিকবার কল দিয়ে ফোন বন্ধ পাওয়ায় এ বিষয়ে কথা বলা করা সম্ভব হয়নি।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :