বিধ্বস্ত বিমান নিয়ে তালেবানের দাবি অস্বীকার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ০৯:৩৬

আফগানিস্তানে যাত্রীবাহী বিমান বিধ্বস্তের যে খবর প্রকাশ করা হয়েছে সেটি সঠিক নয়। দেশটির গজনি প্রদেশে সোমবার মূলত যুক্তরাষ্ট্রের একটি নজরদারি বিমান বিধবস্ত হয়েছে। তবে এ বিষয়ে হতাহতের সংখ্যা উল্লেখ করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া তালেবান এটিকে গুলি করে বিধ্বস্ত করার যে দাবি করেছে সেটিও অস্বীকার করেছে মার্কিন প্রশাসন।

রয়টার্স জানিয়েছে, বিধ্বস্ত হওয়া বোম্বার্ডিয়ার ইনক নির্মিত সামরিক বিমানটি প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ রক্ষা ও নজরদারি করত।

মার্কিন সামরিক বাহিনীর এক মুখপাত্র কর্নেল সনি লেগেট এক বিবৃতিতে বলেছেন, বিমান বিধ্বস্তের কারণ খতিয়ে দেখা হচ্ছে। তবে এসময় তিনি শত্রুদের গুলিতে বিমান বিধ্বস্ত হওয়ার খবর নাকচ করেন।

গজনির প্রাদেশিক গর্ভনর ওয়াহিউল্লাহ কালিমজাই বেসরকারি টেলিভিশন টোলোনিউজকে জানিয়েছেন, এতে হতাহতের সংখ্যা বা বিমানটির নামের ব্যাপারে সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া যায়নি।

প্রথমে ওই বিমানটি আরিয়ানা এয়ারলাইন্সের বলে জানিয়েছিলেন স্থানীয় কর্মকর্তারা। কিন্তু বিমান সংস্থাটি ওই খবর নাকচ করে দিয়েছে জানায়, তাদের সবগুলো বিমানই যথাযথভাবে গন্তব্যে পৌঁছেছে। এরপরে আফগানিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, কোন বেসামরিক বিমান বিধ্বস্ত হয়নি।

বিমান ভেঙে পড়ার দায় স্বীকার করে পাস্তো ভাষায় তালিবানের মুখপাত্র জাবিহুল্লা মুজাহিদ জানিয়েছেন, আমেরিকার যাত্রীবাহি একটি বিমান গজনিপ্রদেশে ভেঙে পড়েছ। বিমানের কর্মীদের সকলেরই মৃত্যু হয়েছে।

গজনিপ্রদেশ মুলত তালিবান জঙ্গিদের দ্বারাই নিয়ন্ত্রিত বলে জানা গিয়েছে। দীর্ঘদিন থেকেই সরকারি কর্মকর্তারা সেখানে ঢুকতে পারেন না বলে জানা গিয়েছে।

ঢাকা টাইমস/২৮জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :