ডেসটিনির এমডি রফিকুলের ৩ বছরের কারাদণ্ড

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২০, ১৩:৩২ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২০, ১৩:৩৭

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

সম্পদের হিসাব বিবরণী জমা না দেওয়ায় ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মাদ রফিকুল আমীনের তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া তার ৫০ লাখ টাকা অর্থদণ্ডও করা হয়েছে।

মঙ্গলবার ঢাকার ৮ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শামীম আহাম্মদ এ রায় ঘোষণা করেন।

২০১৬ সালের ৮ সেপ্টেম্বর রাজধানীর রমনা মডেল থানায় মামলাটি করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।

প্রায় চার হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে করা মামলায় ২০১২ সালের ১১ অক্টোবর কারাগারে যান রফিকুল আমীন। তখন থেকেই তিনি কারাগারে রয়েছেন।

কারাগারে থাকাবস্থায় দুদক অনুসন্ধানে রফিকুল আমিনের জ্ঞাত আয় বহির্ভূত ১৮ কোটি ২ লাখ ২৯ হাজার ৩২৩ টাকার সম্পদের তথ্য পায়। তাই ২০১৬ সালের ১৬ জুন তাকে সাত দিনের মধ্যে কারাগার থেকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের নোটিশ দেয় দুদক। কারাবন্দি রফিকুল আমীন সময়ের আবেদন করলে তাকে আরও সাত দিন সময় দেওয়া হয়। এরপরও সম্পদের হিসাব বিবরণী দাখিল না করায় ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর রমনা থানায় দুদক এই মামলা করে।

মামলার পর ২০১৭ সালের ৬ জুন রফিকুল আমীনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে দুদক। পরের বছরের ১২ মার্চ আদালত এ আসামির অব্যাহতির আবেদন নাকচ করে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন।

পরবর্তীতে অব্যাহতির নাকচ আদেশের বিরুদ্ধে রফিকুল আমীন উচ্চ আদালতে গেলেও তা ২০১৮ সালের ১৮ আগস্ট খারিজ হয়ে যায়। এরপর মামলাটিতে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। মামলায় দুদকের দায়িত্বপ্রাপ্ত প্রসিকিউটর মাহমুদ হাসান জাহাঙ্গীর জানান, বিচারকালে তারা দুদকের পক্ষে পাঁচজনের সাক্ষ্য দিয়েছেন।

তবে আসামি রফিকুল আমীনের আইনজীবী সিনিয়র এহসানুল হক সমাজী বলেন, রফিকুল আমীন কারাগারে থাকাবস্থায় সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য দুদক নোটিশ দেয়। তাই তিনি হিসাব বিবরণী দিতে পারেননি।

ঢাকাটাইমস/২৮জানুয়ারি/আরজে/এমআর