বইমেলায় কথাসাহিত্যিক মোস্তফা কামালের চার বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২০, ১৮:২০ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ১৮:১৬

এবারের অমর একুশে গ্রন্থমেলায় জনপ্রিয় কথাসাহিত্যিক মোস্তফা কামালের চারটি নতুন বই প্রকাশিত হতে যাচ্ছে। এর মধ্যে তিনটি বই প্রকাশ করছে ‘অনন্যা প্রকাশনী’। একটি আসছে ‘পার্ল পাবলিকেশন্স’ থেকে।

অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত বইগুলো হচ্ছে - ৫০টি গল্পের সংকলন ‘প্রিয় পঞ্চাশ গল্প’। ভিন্নধর্মী বই ‘স্বপ্নবাজ’। জীবন বদলে দেওয়ার নানা গল্প-অনুষঙ্গ নিয়ে লেখা বইটি একেবারেই আলাদা। কিশোর গোয়েন্দা উপন্যাস ‘ফটকুমামার গোয়েন্দাগিরি’।

জীবন ঘনিষ্ঠ বিষয় নিয়ে লেখা উপন্যাস ‘মানবজীবন’ প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স।

‘জননী’, ‘অগ্নিকন্যা’, ‘অগ্নিপুরুষ’, ‘অগ্নিমানুষ’, ‘জনক’ ‘জননীর গল্প’, ‘পারমিতাকে শুধু বাঁচাতে চেয়েছি’, ‘হ্যালো কর্নেল’এর মতো বেশ কিছু সাড়া-জাগানো উপন্যাসের লেখক মোস্তফা কামাল। তার একাধিক বই আন্তর্জাতিক পর্যায়ে ইংরেজিতেও ভাষান্তর হয়েছে। এই সময়ের জনপ্রিয় লেখকদের মধ্যে তিনি অন্যতম।

প্রিয় পঞ্চাশ গল্প: দীর্ঘ ২৮ বছরের লেখালেখির জীবনে তিনি শতাধিক গল্প লিখেছেন। এর মধ্য থেকে বাছাই করা ৫০টি গল্পের সংকলন ‘প্রিয় পঞ্চাশ গল্প’। প্রতিটি গল্পই পাঠকদের হৃদয়কে নাড়া দেবে। তাঁর গল্পে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, ইতিহাস, পারিবারিক টানাপড়েন, মানব মানবীর প্রেম, আর্থ-সামাজিক সংকটসহ নানা বিষয়।

অনন্যা প্রকাশনী থেকে বের হওয়া বইটির মূল্য রাখা হয়েছে ৬০০ টাকা।

স্বপ্নবাজ: ‘মানুষ তাঁর স্বপ্নের সমান বড়।’ কোনো স্বপ্নবাজ মানুষ জীবনে কখনো ব্যর্থ হয় না। স্বপ্ন বুনতে বুনতেই সে বড় হয়। স্বপ্নই তাঁকে নিয়ে যায় অভিষ্ট লক্ষ্যে। যে স্বপ্ন মানুষ ঘুমিয়ে দেখে সেটা কোনো স্বপ্ন নয়। যে স্বপ্ন ঘুমাতে দেয় না সেটাই প্রকৃত স্বপ্ন। আর সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অদম্য প্রচেষ্টা চালিয়ে যেতে হয়। ‘স্বপ্নবাজ’ জীবন বদলে দেয়া এক বই। এ বইয়ে সংকলিত লেখাগুলো উদ্দীপনামূলক। এই লেখা হতাশাগ্রস্তকে আশা জাগাবে এবং আশাবাদীকে আরো বেশি উৎসাহ জোগাবে।

অনন্যা প্রকাশনী থেকে বের হওয়া বইটির মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা।

মানবজীবন: দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করে এদেশের মানুষ স্বাধীনতা লাভ করে। সেই যুদ্ধের তিন বছর পর আরেক ধরনের যুদ্ধ নেমে আসে বাঙালির জীবনে। সেই যুদ্ধের নাম দুর্ভিক্ষ। দুটো যুদ্ধই ছিল মানবসৃষ্ট। অনেক রক্তক্ষয় আর প্রাণের বিনিময়ে বিজয় আসে। কিন্তু সেই বিজয়ের সুখ থেকে বঞ্চিত হয় তারা। অপশক্তির বুটের তলায় পিষ্ট হয় গণতন্ত্র। মৃত্যু যন্ত্রণায় কাতরায় আশা আকাঙ্খা ও ভালোবাসা। এই যুদ্ধের পেছনের যে যুদ্ধ, সেই যুদ্ধ চালিয়ে যান লেখক। কঠিন সংগ্রাম আর ঘাত-প্রতিঘাতে ক্ষতবিক্ষত হয়েও তিনি যুদ্ধের মাঠ ছাড়লেন না। ষড়যন্ত্রের পর ষড়যন্ত্র, অন্যায়ের পর অন্যায় চলতে থাকে অবিরাম। তবু লেখক অতন্ত্র প্রহরীর মতো সদা জাগ্রত। তিনি প্রতিনিয়ত লিখে চলেন সেই সংগ্রামের দিনলিপি।

পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশিত বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা।

ফটকুমামার গোয়েন্দাগিরি: রহস্যময় এক বাড়ি। সেই বাড়িতে বসবাস করে তিনজনের একটি পরিবার। মা আর তার দুই ছেলেমেয়ে। এক অমাবস্যার রাতে বাড়ির তিন সদস্যই মর্মান্তিকভাবে খুন হয়। খুন হলো কিভাবে! কে খুন করল! তা কেউ জানে না। বাইরের কেউ ঘরে ঢুকে যে খুন করেছে তারও কোনো আলামত পাওয়া গেলো না। তাহলে কি ভৌতিক কোনো কাণ্ড ঘটল!সেই রহস্যময় খুনের জট খুলতে অনুসন্ধানে নামলেন ফটকুমামা। সঙ্গে তার চার কিশোর গোয়েন্দা।

প্রকাশনী সংস্থা অনন্যা এই বইটিরও প্রকাশক। বইটির মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা।

(ঢাকাটাইমস/ ২৮জানুয়ারি/ এসএস/ এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :