নাশকতা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আজহারের বিচার শুরু

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ১৮:৩৪
ফাইল ছবি

নাশকতার একটি মামলায় মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সাবেক সহকারী সেক্রেটারি জেনালের এটিএম আজহারুল ইসলামসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামী ১০ মে সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেছে আদালত।

মঙ্গলবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কেশব রায় চৌধুরী আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে এ আদেশ দেন।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগের একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন জাতীয় প্রেসক্লাব থেকে জামায়াতের শীর্ষ নেতা নিজামীকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় পুলিশের কর্তব্যকাজে বাধা দেওয়ার অভিযোগে দণ্ডবিধির ১৪৩/৩৩২/৩৫৩/৫০৬ ধারায় ওইদিনই শাহবাগ থানার এসআই এমদাদুল হক দায়ের করেন।

মামলাটি তদন্তের পর ২০১২ সালের ১৫ মার্চ আদালতে এটিএম আজহারসহ ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন একই থানার এসআই আব্দুর রশিদ। চার্জশিটে উল্লেখযোগ্য আসামিদের মধ্যে এটিএম আজহার ছাড়াও ছিলেন মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৫ সালের ১১ এপ্রিল মৃত্যুদণ্ড কার্যকর হওয়া দলটির সহকারী সেক্রেটারি জেনালের মুহাম্মাদ কামারুজ্জামান, জামায়াত নেতা মকবুল আহমদ, অধ্যাপক মজিবুর রহমান, অধ্যাপক তসলিম আলম, অ্যাডভোকেট জসিম উদ্দিন ও শিবির নেতা দেলোয়ার হোসেন সাঈদী। মামলাটিতে আট বছর আগে চার্জশিট দাখিল হলেও এটিএম আজহারের মানবতাবিরোধী অপরাধের মামলায় বিচার চলায় এবং পরবর্তী সময়ে ফাঁসির দণ্ডের আদেশ হওয়ায় এতদিন তাকে এই আদালতে নিরাপত্তার জন্য হাজির না করায় মামলাটির বিচার বন্ধ ছিল। মঙ্গলবার হাজির করায় চার্জগঠনের মাধ্যমে বিচার শুরু হলো। আর মামলার আসামি মুহাম্মাদ কামারুজ্জামানের ফাঁসি কার্যক্রর হওয়ায় আদালত তাকে এ মামলার দায় থেকে অব্যাহতি দিয়েছে।

মঙ্গলবার মামলার শুনানিকালে আসামি আজহারের পক্ষে অ্যাডভোকেট এসএম কামাল উদ্দিন, আব্দুর রাজ্জাক অব্যাহতির আবেদন করেন। কিন্তু আদালত তা নামঞ্জুর করেন দণ্ডবিধির ১৪৩/৩৩২/৩৫৩ ধারায় চার্জগঠন করেন। শুনানিকালে এটিএম আজহারকে ব্যাপক নিরাপত্তার মধ্যে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। অপর আসামিরা জামিনে থেকে আদালতে হাজির হন।

প্রসঙ্গত, ২০১২ সালের ২২ আগস্ট এটিএম আজহারুল ইসলাম মগবাজারের বাসা থেকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার হন। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন। ওই মামলায় ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার ফাঁসির রায় দেয়। ২০১৯ সালের ৩১ অক্টোবর আপিল বিভাগ এই রায় বহাল রাখে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :