আইসিসির শাস্তির মুখে ব্রড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ১৮:৫২

অনেক নাটকীয়তার মধ্য দিয়ে শেষ হলো জোহানেসবার্গ টেস্ট। যেখানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকানর মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। প্রোটিয়া অলরাউন্ডার ভারনন ফিল্যান্ডার নিজের বিদায়ী ম্যাচে আইসিসি থেকে তিরস্কুত হওয়ার পর একই ম্যাচে শাস্তি পেলেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডও। ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে এই পেসরাকে।

অনেক ঘটনা আর অঘটনের মধ্য দিয়ে চার ম্যাচের টেস্ট সিরিজ শেষ করল দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ড। সিরিজের চতুর্থ ম্যাচে আইসিসির নিয় ভঙ্গ করে সমালোচিত হন ব্রড। ম্যাচে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। উইকেটে তখন অধিনায়ক ফাফ ডু প্লিসিস। সে সময় ব্রড ডু প্লেসিসের কাছে গিয়ে অনুপযুক্ত ভাষা ব্যবহার করেন। যা একেবারেই ভালোভাবে নেয়নি দুই ফিল্ড আম্পায়ার এবং ম্যাচ রেফারি।

ফলে আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.৩ ধারা অনুযায়ী ব্রডকে লেভেল ওয়ান পর্যায়ে অপরাধী সাব্যস্ত করা হয়েছে। এই ধারায় আন্তর্জাতিক ম্যাচে কোনো বাজে শব্দ ব্যবহার করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। যার ফলে আইসিসির শাস্তির মুখে পড়তে হয় ব্রডকে। ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানার সাথে ১টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয় ব্রডের নামের পাশে।

এর আগে একই টেস্টে আইসিসির সাজার মুখে পড়েন প্রোটিয়া অলরাউন্ডার ফিল্যান্ডার। ইংলিশ ব্যাটসম্যান জস বাটলারকে আউট করার পর বুনো উদযাপনে মাতেন ফিল্যান্ডার। এমনকি বাটলারকে উদ্দেশ্য করে কটুক্তি ও অশ্লীল কথাবার্তাও বলেন তিনি। যা একদমই পছন্দ হয়নি ম্যাচ পরিচালকদের।

ফলে আইসিসির কোড অফ কন্পাক্টের ২.৫ ধারা অনুযায়ী বিদায়ী টেস্ট খেলতে নামা ফিল্যান্ডারকে লেভেল ওযান পর্যায়ে অপরাধী সাব্যস্ত করা হয়।

এদিকে সিরিজের চতুর্থ টেস্টে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে ১৯১ রানে হেরে ১-৩ ব্যবধানে সিরিজ হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই হারের মধ্য দিয়ে ৭০ বছর পর দেশের মাটিয়ে টানা দুইটি টেস্ট সিরিজ হারলো প্রোটিয়ারা।

(ঢাকাটাইমস/২৮ জানুয়ারি/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুলোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :