ঢাকায় ১৫তম অ্যাসকড সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ১৯:৩৫

ডায়রিয়া ও পুষ্টি বিষয়ক পঞ্চদশ এশীয় সম্মেলন (অ্যাসকড) মঙ্গলবার ঢাকায় শুরু হয়েছে। তিন দিনব্যাপী এই সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘টাইফয়েড, কলেরা ও অন্যান্য আন্ত্রিক রোগের সাথে পুষ্টি-সংশ্লিষ্ট ব্যাধির সম্পর্ক, মানবিক বিপর্যয়ের যুগে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে বিদ্যমান চ্যালেঞ্জ।’

সম্মেলনে ৪৫০ জন গবেষক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, চিকিৎসক, নীতি-নির্ধারক এবং জনস্বাস্থ্য উন্নয়ন কর্মীরা সমবেত হয়েছেন। তারা টাইফয়েড, কলেরা, অপুষ্টি এবং অন্যান্য আন্ত্রিক রোগে আক্রান্ত শিশু ও তাদের পরিবারের সদস্যদের জীবনের উন্নয়ন সাধনের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

তিন দিনব্যাপী এই সম্মেলনে ১৮টি দেশের অংশগ্রহণকারীরা নতুন গবেষণা এবং কীভাবে এসব গবেষণালব্ধ ফলাফলকে কাজে পরিণত করে আলোচ্য জনস্বাস্থ্য সমস্যাসমূহ মোকাবেলা করা যায় সে সম্পর্কে আলোচনা করবেন। এই সম্মেলনের আয়োজন করছে আইসিডিডিআরবি এবং এতে সহযোগিতা করছে বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কোঅপারেশন এজেন্সি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেইটস ফাউন্ডেশন।

পঞ্চদশ অ্যাসকডের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

সম্মেলনে অংশগ্রহণকারীরা আন্ত্রিক রোগ মোকাবেলার উদ্দেশ্যে নতুন গবেষণা উপস্থাপন করবেন, বিজ্ঞানভিত্তিক সহযোগিতামূলক সম্পর্ক স্থাপন করবেন এবং একটি সুস্পষ্ট আলোচ্যসূচি প্রণয়ন করবেন। আলোচ্য বিষয়গুলোর মধ্যে থাকবে রোগের বৈশ্বিক ব্যাপকতা; অ্যান্টিবায়োটিকের প্রতিরোধী হয়ে ওঠা; রোগনির্ণয় ও নজরদারি ব্যবস্থার জন্য সর্বোত্তম অনুশীলন; পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যকর ব্যবস্থা-সংক্রান্ত অভ্যাস এবং কলেরা ও নতুন টাইফয়েড কনজুগেইট টিকার উৎপাদনে অগ্রগতিসহ রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ-সংক্রান্ত কৌশল।

আইসিডিডিআরবির সিনিয়র সায়েন্টিস্ট ও অ্যাসকডের সভাপতি ড. ফেরদৌসী কাদরী অংশগ্রহণকারীদেরকে স্বাগত জানান এবং আশা পোষণ করেন যে, অংশগ্রহণকারীরা এই সুযোগকে কাজে লাগিয়ে নিজেদের মধ্যে পারস্পরিক সম্পর্ক স্থাপন ও নেটওয়ার্ক সৃষ্টি করতে এবং আগত বিশ্বের নামকরা বিজ্ঞানী ও গবেষকদের থেকে অনুপ্রেরণা লাভ করতে সক্ষম হবেন।

ভারতের ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের প্রাক্তন মহাপরিচালক ও গত অ্যাসকডের সভাপতি অধ্যাপক নির্মল কে গাঙ্গুলি অ্যাসকডের পটভূমি সম্পর্কে বক্তব্য দেন।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অন্তর্গত স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সুইডেনের ইউনিভার্সিটি অব গোথেবার্গের অধ্যাপক ইয়ান হোমগ্রেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন এবং বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক (ডা.) আবুল কালাম আজাদ বাংলাদেশী বিজ্ঞানীদের পক্ষ থেকে বক্তব্য দেন।

আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক অধ্যাপক জন ডি ক্লেমেন্স আইসিডিডিআরবি, অ্যাসকড এবং অন্যান্য বিষয়ে আলাপ করেন। তিনি এই অনন্য অনুষ্ঠানে অংশগ্রহণকারীদেরকে আইসিডিডিআরবির প্রতিষ্ঠার ৬০ বছর পূর্তি উদযাপনের জন্য আহ্বান জানান।

১৯৮১ সালে যখন ডায়রিয়া শিশুদের মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়ায় এবং মুখে খাওয়ার স্যালাইনের কার্যকারিতা দেখা যায় তখন প্রথমবারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হয় এবং তখন থেকেই অ্যাসকড এশিয়ার বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়ে আসছে, যার মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল, যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, যুক্তরাষ্ট্রের সাবিন ভ্যাক্সিন ইনস্টিটিউট, যুক্তরাষ্ট্রের ফোগার্টি ইন্টারন্যাশনাল সেন্টার, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, সুইডেনের ইউনিভার্সিটি অব গেটেনবার্গ, যুক্তরাজ্যের ওয়েলকাম ট্রাস্ট স্যাংগার ইনস্টিটিউট ইন ক্যামব্রিজ, কেনিয়ার কেনিয়া মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট (কেইএমআরআই), বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, যুক্তরাষ্ট্রের ইউ.এস. ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস, যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল, বিল অ্যান্ড মেলিন্ডা গেইটস ফাউন্ডেশন (বিএমজিএফ), বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এবং সকল স্পনসরের প্রতিনিধিসহ বিশ্বের শীর্ষস্থানীয় গবেষণা প্রতিষ্ঠানসমূহের বিজ্ঞানী ও বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এছাড়াও বিভিন্ন সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, চিকিৎসক, মেডিকেল শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেছেন।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :