‘উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তনে দরকার যোগ্য শিক্ষক’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ২০:০১

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করতে যোগ্য শিক্ষক নিয়োগ দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ না দেয়া হলে উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন আসবে না বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার ইউজিসিতে আয়োজিত ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী হচ্ছে। পাশাপাশি শিক্ষকদের শিক্ষাসেবার মানও কমে যাচ্ছে। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রায়শই শিক্ষক নিয়োগে যোগ্যতা সঠিকভাবে যাচাই করে দেখা হচ্ছে না। যথাযথ ব্যক্তিকে নিয়োগ প্রদান করা না হলে শুধু প্রযুক্তি দিয়ে এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।’

চেয়ারম্যান বলেন, ‘শিক্ষা ও শিক্ষকতায় দায়বদ্ধ এমন ব্যক্তিদের নিয়োগ প্রদান করা হলেই দেশের উচ্চশিক্ষা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। শুধু শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়িয়ে শিক্ষার গুণগতমান বাড়ানো করা যাবে না। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে হারানো ভাবমূর্তি পুনরুদ্ধার করতে হবে।’

অনিয়ম করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও পার পাবে না উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘সাবজেক্ট খোলা ও শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির অনুমতি ও নিয়ম মেনে চলতে হবে। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অনুমোদিত সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির জন্য জরিমানা করা হয়েছে।’

কর্মশালায় প্রফেসর আলমগীর বলেন, ইউজিসি দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালরে মধ্যে কোনো পার্থক্য দেখে না। আগামীতে যারা গুণগত শিক্ষা নিশ্চিত করবে জনগণ তাদের গ্রহণ করবে এবং সেসব বিশ্ববিদ্যালয়কে পুরস্কৃতও করা হবে।

আইকিউএসি সম্পর্কে তিনি বলেন, এটি বিশ্ববিদ্যালয়ে একটি নতুন মাত্রা যোগ এবং মানোন্নয়নের সংস্কৃতি নিশ্চিত করবে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে নিতে আইকিউএসি মূল ভূমিকায় অবতীর্ণ হবে। সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়নে মানসম্মত উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই। ভবিষ্যতে দেশের উচ্চশিক্ষা কার্যক্রম আউটকাম বেজড এডুকেশনের ওপর ভিত্তি করে পরিচালিত হবে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী ছাড়াও ৪২টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইউজিসি ও আইকিউএসির পরিচালকরা।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :