কৃষি ঋণ আত্মসাতের মামলায় সাতজনের কারাদণ্ড

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২০, ২০:২৬ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ২০:১৯

ফরিদপুরে কৃষকের মাঝে বিতরণ করার জন্য কৃষি ঋণ প্রকল্পের টাকা আত্মসাতের মামলায় সাতজনকে ছয় বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫৫ লাখ ৪৪ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। ফরিদপুরের বিশেষ জজ আদালতের বিচারক মতিয়ার রহমান মঙ্গলবার দুপুরে এই রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন, মধুখালী উপজেলা শষ্য গুদাম ঋণ প্রকল্পের গুদাম রক্ষক মোতাহার হোসেন মিয়া, প্রকল্পের সাধারণ সম্পাদক শাহ জালাল (কানু), সদস্য সোহরাব শেখ, হাসেম মল্লিক, মহসিন শরীফ, সাখাওয়াত হোসেন মোল্লা ও খবির হোসেন মোল্যা।

রায় ঘোষণার সময় সাজাপ্রাপ্তদের মধ্যে ছয়জন আদালতে হাজির ছিলেন। তাদের জেল হাজতে নিয়ে যাওয়া হয়। অন্য সাজাপ্রাপ্ত আসামি খবির হোসেন মোল্যা পলাতক।

মামলা সূত্রে জানা গেছে, মধুখালী কৃষি ব্যাংক শাখা থেকে ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থবছরে শষ্য গুদাম ঋণ প্রকল্পের আওতায় ৬৬ জন কৃষকের মাঝে ঋণ বিতরণ করা হয়। শতকরা ৮০ টাকা হারে কৃষকদের ৫৫ লাখ ৪৪ হাজার টাকার শষ্য গুদামে মজুদ রেখে অভিযুক্তরা আত্মসাত করেন।

মধুখালী কৃষি ব্যাংকের তৎকালীন শাখা ব্যবস্থাপক ইউনুস আলী মিয়া বাদি হয়ে এ ঘটনায় আটজনকে আসামি করে ২০১৪ সালের ২৫ নভেম্বর মধুখালী থানায় একটি মামলা করেছেন।

পরে দুদকের ফরিদপুর কার্যালয়ের উপ-সহকারী পরিচালক ইকবাল হোসেন মামলাটি তদন্ত করে আসামিদের বিরুদ্ধে ৪০৮/১০৯ ধারায় চার্জশিট দাখিল করেন। মামলার এক নম্বর আসামি প্রকল্পের সভাপতি নুরুল ইসলাম মোল্যা ইতোমধ্যে মারা গেছেন।

দুদুকের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মজিবর রহমান বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ সন্দেহতীতভাবে প্রমাণিত হয়েছে। সাজাপ্রাপ্তদের একজন পলাতক রয়েছেন। আরেকজন ইতিমধ্যে মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :