তুমুল বিতর্কে মালালার বায়োপিক

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০২০, ১৩:০৭

বিনোদন ডেস্ক

সবচেয়ে কম বয়সে নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানের সাহসী কন্যা মালালা ইউসুফজাইয়ের জীবনের উপর ছবি নির্মিত হয়েছে শত্রুদেশ ভারতে। নাম ‘গুল মাকাই’। ছবিটি পরিচালনা করেছেন এইচ.ই আমজাদ খান। আর মাত্র একদিন বাদেই মুক্তি পাওয়ার কথা এই ছবির।

কিন্তু মুক্তির আগেই মালালার জীবনীভিত্তিক ‘গুল মাকাই’ নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে বলিউডে। এই ছবির পরিচালক আমজাদ খানের বিরুদ্ধে ফতোয়া জারি করেছেন ভারতের নয়ডা রাজ্যের এক মৌলবী। তাঁর দাবি, ছবিতে পবিত্র কোরআন শরীফকে অসম্মান করা হয়েছে।

ছবির পোস্টারে দেখা যাচ্ছে, মালালা হাতে একটি বই নিয়ে বিস্ফোরণের পাশে দাঁড়িয়ে আছেন। একটি সংবাদসংস্থাকে দেয়া সাক্ষাৎকারে আমজাদ খান জানান, ‘মৌলবী সাহেব মনে করেছেন ওই বইটি কোরআন শরীফ। ওঁনার ধারণা, আমরা পবিত্র কোরআনকে যথাযথ সম্মান জানাইনি। উনি আমাকে কাফেরও বলেছেন। ওঁনার সঙ্গে কথা বলার চেষ্টা করছি। বোঝানোর চেষ্টা করব যে, মালালার হাতে থাকা বইটি কোরআন নয় একটি ইংরেজি বই।’

এছাড়া এ ব্যাপারে এখনই কোনো আইনি পদক্ষেপ নিতে চান না বলেও জানান পরিচালক আমজাদ খান। তার বক্তব্য, ‘আমি শান্তির উপর ছবিটি নির্মাণ করেছি। তাই এখনই যদি মৌলবী সাহেবের বিরুদ্ধে পুলিশে লিখিত অভিযোগ দায়ের করি, তাহলে ওঁনাকে নিয়ে টানাটানি শুরু হবে। তাই যদি হয়, তাহলে ছবিতে শান্তির বার্তা ছড়িয়ে কী লাভ!’

মালালার এই বায়োপিকটির শুটিং শুরুর সময় থেকে এ পর্যন্ত তিনি বহুবার হুমকি পেয়েছেন বলেও জানান পরিচালক। ছবিতে মালালা চরিত্রে অভিনয় করেছেন রীম শেখ। আরও আছেন দিব্যা দত্ত, অতুল কুলকার্নি, ওম পুরি, অভিমন্যু সিং, আরিফ জাকারিয়াসহ অনেকে। বিতর্কিত ‘গুল মাকাই’ মুক্তি পাওয়ার কথা আগামী ৩১ জানুয়ারি।

ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এএইচ