করোনাভাইরাস

দুই দিনে বিশেষায়িত হাসপাতাল করল চীন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২০, ১৪:৩৮

প্রায় মহামারির আকার নেয়া করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চীন হাজার শয্যাবিশিষ্ট যে কয়টি বিশেষায়িত হাসপাতাল তৈরি করছে তার একটি মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে চিকিৎসাসেবা দিতে প্রস্তুত করা হয়েছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এরইমধ্যে দেশটিতে ১৩২ জনের প্রাণহানি হয়েছে। আক্রান্ত ছাড়িয়েছে ছয় হাজারের বেশি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই ভাইরাসটিকে শয়তান বলে অভিহিত করেছে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীন ভাইরাসটি ঠেকাতে পারবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছে।

হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ার পর করোনা সংক্রমিত রোগীদের দ্রুত চিকিৎসা দিতে বেশ কয়েকটি বিশেষায়িত হাসপাতাল বানানোর উদ্যোগ নেয় চীন। বুধবার এক হাজার শয্যাবিশিষ্ট প্রথম বিশেষায়িত হাসপাতালটি চালু করেছে দেশটি।

উহানের নিকটবর্তী হুয়াংজু শহরে খালি থাকা একটি বহুতল ভবনকে মাত্র ৪৮ ঘণ্টার চেষ্টায় বিশেষায়িত হাসপাতাল হিসেবে পুরোপুরি তৈরি করা হয়। সেখানে করোনা রোগীদের চিকিৎসা দেয়া হবে।

এরইমধ্যে অন্য হাসপাতাল থেকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মাউন্টেইন রিজিওনাল মেডিকেল সেন্টার নামের বিশেষায়িত হাসপাতালটিতে আনা শুরু হয়েছে। বাকিদেরও জরুরিভিত্তিতে এই হাসপাতালে নিয়ে আসা হচ্ছে।

চীনের সংবাদমাধ্যমের বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, নির্মাণ ও ইউটিলিটি সংস্থাগুলি এবং আধাসামরিক পুলিশ কর্মকর্তাদের যৌথ প্রচেষ্টায় মাত্র ৪৮ ঘন্টার মধ্যে হাসপাতালটি প্রস্তুত করা হয়েছে।

খালি থাকা ওই ভবনটি হুয়াঙগ্যাঙ সেন্ট্রাল হাসপাতাল করার জন্য নির্মাণ করা হয়েছিল, যেটি আগামী মে মাসে উদ্বোধনের কথা ছিল। গত শুক্রবার স্থানীয় কর্তৃপক্ষ ওই ভবনটিকে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য তৈরি করার আদেশ দেয়। এরপরই এটি চিকিৎসার জন্য পুরোপুরি তৈরি হয়ে যায়।

ঢাকা টাইমস/২৯জানুয়ারি/একে/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :