কুমিল্লায় ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২০, ১৯:১৯

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা প্রশাসনের অনুমতি ছাড়া ইট প্রস্তুতের অভিযোগে কুমিল্লায় এনএসবি নামে একটি ব্রিকফিল্ডে অভিযান চালিয়ে বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। বুধবার কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের কালখারপাড় এলাকায় ওই ইটভাটায় অভিযান চালায় জেলা পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ভ্রামমাণ আদালত।

তবে ইটভাটা মালিক জিয়াউল হক টিটুর দাবি বিনা নোটিশে অভিযান চালিয়েছে প্রশাসন। ইটভাটা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়ায় তার কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে।

কুমিল্লার নির্বাহী হাকিম মেহেদী হাসান জানান, ইট প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা প্রশাসনের অনুমতি নেই। অবৈধভাবে প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে চলে আসছে। কর্তৃপক্ষকে বহুবার নোটিশ করা হয়েছে।

কুমিল্লার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি বলেন, ২০১১ সাল থেকে সরকারি প্রজ্ঞা অনুযায়ী নিষেধাজ্ঞা অমান্য করে সনাতন পদ্ধতিতে অবৈধভাবে এনএসবি ব্রিকফিল্ড ইট প্রস্তুত করে আসছে। কুমিল্লা জেলায় ৩৩৬টি ইটভাটার মধ্যে এই একটি প্রতিষ্ঠানই সনাতন পদ্ধতিতে পরিচালিত হচ্ছিল। এই ইটভাটাটি উছেদের মাধ্যমে কুমিল্লা জেলায় সনাতন পদ্ধতিতে ইটভাটা মুক্ত হলো। এছাড়াও ৩৩৬টি ইটভাটার মধ্যে ৯৩টি প্রতিষ্ঠানের মেয়াদোত্তীর্ণ লাইসেন্স রয়েছে, তাদের বিরুদ্ধেও প্রশাসন অভিযানে যাবে।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :