অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ বৈশ্বিক উদাহরণ: এডিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২০, ২১:১৫

অর্থনৈতিক উন্নয়নে বিশ্বে বাংলাদেশ এখন উদাহরণ। গত এক দশকে বাংলাদেশের গড় জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশের বেশি। ২০১৯ সালে প্রায় ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের রেকর্ড করে বাংলাদেশ। ফলে বাংলাদেশ এশীয় প্যাসিফিক অঞ্চলে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হয়েছে বলে জানান বাংলাদেশে সফররত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিজিন চ্যান।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০২০- এর উদ্বোধন অধিবেশনে তিনি এসব কথা বলেন।

এডিবি ভাইস প্রেসিডেন্ট যখন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ভূয়সী প্রশংসা করেন তখন উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা- জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টঊইগ শেফার, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেন। স্বাগত বক্তব্য রাখেন অর্থনৈতিক সর্ম্পক বিভাগের সচিব মনোয়ার আহমেদ।

শিজিন চ্যান বলেন, বাংলাদেশের সামনে বড় চ্যালেঞ্জগুললো হচ্ছে- বিনিয়োগ বাড়াতে হবে। সরকারি এবং বেসরকারি খাতের সবাই অবকাঠামোগত উন্নয়নে জোর দেবে। দক্ষতা বৃদ্ধি করা, শিল্পের বৈচিত্রকরণসহ ব্যবসাবান্ধব পরিবেশের উন্নয়ন করতে হবে।

শিজিন চ্যান বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) অংশ নেওয়ার সময় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বাংলাদেশের পাশে থাকার দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এডিবি ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ এসডিজি বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা করছে। বাংলাদেশের এই উচ্চ আকাংখা পূরণে এডিবি প্রতিশ্রুতিবদ্ধ।

ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠকে শিজিন চ্যান দেশকে আঞ্চলিক ও বৈশ্বিক মান শৃঙ্খলে সংযোগ করার জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং অর্থনৈতিক করিডোর বিকাশের উদ্যোগের জন্য প্রশংসা প্রকাশ করেন।

এডিবি ভাইস প্রেসিডেন্ট বলেন, অবকাঠামো উন্নয়ন বিশেষ করে পরিবহন, জ্বালানি ও নগর পরিসেবায় নজর দিতে হবে। পল্লী উন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান, বেসরকারি ক্ষেত্রের উন্নয়ন, জলবায়ু ও দুর্যোগের স্থিতিস্থাপকতা, এবং আঞ্চলিক সহযোগিতার উপরও দৃষ্টি দিতে হবে। বাংলাদেশের উন্নয়নে বিশেষ করে এসডিজি বাস্তবায়নে এডিবি সব সময় পাশে থাকবে বলে জানান চ্যান।

ঢাকাটাইমস/২৯জানুয়ারি/জেআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :