মেলায় আসছে রাজুব ভৌমিকের তিন বই

কমরেড খন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ৩১ জানুয়ারি ২০২০, ২১:৪৩

আসন্ন অমর একুশে বইমেলা-২০২০ উপলক্ষে কবি রাজুব ভৌমিকের মোট তিনটি বই প্রকাশিত হতে যাচ্ছে। বইগুলোর নাম- ‘আয়না সনেট’, ‘শশীকাহন’ এবং ‘টেম্পু পাশা’।

‘আয়না সনেট’ বইটি প্রকাশ করছে অনন্যা প্রকাশনী। মেলায় প্যাভিলিয়ন নং ০৫-এ বইটি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ করেছেন রাগীব আহসান। ৫৫টি আয়না সনেট কবিতা নিয়ে সাজানো এই বইয়ের সব কবিতা দুই দিক থেকেই পড়া যাবে। আয়না সনেট কবিতার অন্যতম বিশেষত্ব হচ্ছে যে, এই কবিতায় আরেকটি কবিতা আছে। এই কবিতাগুলো দুই দিক থেকেই চৌদ্দ অক্ষরের, চৌদ্দ লাইন বিশিষ্ট, ককখখ, গগঘঘ, ঙঙচচ, এবং ছছ অন্তমিল নিয়ে সাজানো। আয়না সনেটগুলো কোন মাত্রা (৮,৬) নিয়ম মানে না। কিছু আয়না সনেট আবার নিচের লাইন থেকে উপরের লাইন পর্যন্ত পড়া যাবে। এ বইটির মূল্য ১৫০ টাকা।

‘শশীকাহন’ বইটি একটি ফ্যান্টাসি থ্রিলার। বইটি প্রকাশ করেছে অন্বয় প্রকাশ। মেলাতে ৬১০ নং স্টলে এই বইটি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এই বইয়ের সব চরিত্রই কাল্পনিক। চন্দ্রগ্রহে বসবাসরত শশীদের নিয়ে লেখা এই বইতে বর্ণিত করা হয়েছে চন্দ্রগ্রহে শশীদের সৃষ্টির রহস্য, সূর্যগ্রহের দেবতাদের ভূমিকা, এবং চন্দ্রগ্রহের শশীদের দৈনন্দিন সংগ্রাম। শশীরা দেখতে আধা-পাখি এবং আধা-মানুষের মত- শশীরা ডানা দিয়ে আকাশে উড়তে পারে, আবার মানুষের মত চলতেও পারে। শশীদের হাতগুলো দেখতে কিছুটা পাখির ডানার মত। একসময় চন্দ্রগ্রহের দুই পরাশক্তি লাগগিন্তা রাজ্য এবং চলদাজ রাজ্য যুদ্ধে জড়িয়ে পড়ে। এই পৌরাণিক উপন্যাসে ধর্মের জয় ও অধর্মের পরাজয় হয়েছে। এ বইটির মূল্য ২০০ টাকা।

‘টেম্পু পাশা’ বইটি একটি সাইকোলজিক্যাল থ্রিলার। বইটি প্রকাশ করেছে নালন্দা প্রকাশনী। মেলাতে ২৬নং প্যাভিলিয়নে এই বইটি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। উপন্যাসের মূল চরিত্র পাশা বাংলাদেশের একজন টেম্পুচালক। মানুষ হিসেবে পাশা খুবই বুদ্ধিমান এবং কর্মঠ। পেশাগত কারণেই তার নাম জনমুখে হয়ে যায় ‘টেম্পু পাশা’।

পাশার আমেরিকাতে যাওয়ার খুব শখ ছিল। আমেরিকাতে অবৈধ পথে আসার সময় তাকে নানা অসহনীয় বাধা-বিপত্তির সম্মুখীন হতে হয়। সে অসহনীয় বাধা-বিপত্তি তাকে একদিন সিরিয়াল কিলার হতে বাধ্য করে। পাশা তার জীবনের বহু বাধা পেরিয়ে নিউইর্য়কে পৌঁছে যায়। সেখানে সে বিয়ে করে এবং সংসার হয়। পাশা নিউইর্য়কে ইয়োলো ক্যাব বা ট্যাক্সি চালাত নাইট শিফটে এবং দিনে সে তার একটি হিমায়িত ট্রাক দিয়ে মাংসের ডেলিভারি দিত। এভাবেই পাশা দিনে দিনে একজন দুর্ধর্ষ সিরিয়াল কিলার হয়ে যায়। এ বইটির মূল্য ২৭৫ টাকা।

কবি ও লেখক, অধ্যাপক ড. রাজুব ভৌমিকের জন্ম নোয়াখালী জেলার শ্রীনদ্দি গ্রামে। ওটার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তার শিক্ষাজীবনের শুরু। যুক্তরাষ্টে একটি স্নাতক ডিগ্রি, চারটি স্নাতকোত্তর ডিগ্রি এবং দুটি ডক্টরেট ডিগ্রি (একটি পিএইচডি এবং একটি ডক্টরেট অব সাইকোলোজি) সম্পন্ন করেন। বর্তমানে তিনি আরো দুইটি ডক্টরেট ডিগ্রিতে অধ্যয়নরত।

গত পাঁচ বছর ধরে তিনি জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইর্য়ককে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। তিনি হসটস কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইর্য়কেও মনস্তাত্তিক বিভাগে অধ্যাপনা করছেন। অধিকন্তু, গত সাত বছর ধরে পেশায় একজন পুলিশ অফিসার হিসেবে নিউইর্য়ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি)-তে একজন কাউন্টার টেরোরিজম অফিসার হিসেবে কর্মরত।

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :