‘শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণে ধীর গতি চলবে না’

প্রকাশ | ০১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩০

ব্যুরো প্রধান, রাজশাহী

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণে ধীর গতি বরদাশত করা হবে না। ভবন নির্মাণে কোনো রকম দুর্নীতিও সহ্য করা হবে না। শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন নির্মাণে দুর্নীতি ধরা পড়লে সংশ্লিষ্টদের ‘কপালে দুঃখ আছে’ বলেও হুঁশিয়ারি দিয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের এই সংসদ সদস্য।

শনিবার সকালে রাজশাহী মহানগরীর মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার ছয়তলা অ্যাকাডেমিক ভবন নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। নতুন নতুন ভবন করছি। ভবন নির্মাণে ধীর গতি বরদাশত করা হবে না। ভবনগুলো নির্মাণে কোনো রকম দুর্নীতিও সহ্য করা হবে না। দুর্নীতি ধরা পড়লে কপালে দুঃখ আছে। তিনি বলেন, আমি কোনো ঠিকাদারকে চিনি না। আমি কাজ চিনি।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, আগামীতে শিক্ষাব্যবস্থার অনেক পরিবর্তন হবে। শিক্ষকরা যেন সেভাবেই কাজ করেন। আমাদের অনেকের সন্তানই মাদক, দুর্বৃত্তায়নের দিকে পা বাড়ায়। সন্তানদের আমরা পুলিশের হেফাজতে দেই, কিন্তু তাদের জ্ঞানের হেফাজতে দিলে পুলিশের প্রয়োজন পড়বে না। এ জন্য সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে। নৈতিক শিক্ষায় শিক্ষিত হলে পুলিশের প্রয়োজন পড়বে না।

তিনি বলেন, রাজশাহীকে প্রকৃত শিক্ষানগরী হিসেবে গড়ে তুলতে আমি চেষ্টা চালিয়ে যাচ্ছি। দ্রুতই শহরের ২০টি স্কুল, কলেজ, মাদ্রাসায় নতুন অ্যাকাডেমিক ভবন নির্মাণের কাজ শুরু হবে। অল্প সময়ের মধ্যে এমন অবস্থায় যাব যখন আর অবকাঠামোগত কোনো সমস্যা থাকবে না। এখন আমাদের শিক্ষার মানের দিকে নজর দিতে হবে। মাদ্রাসার শিক্ষার্থীরাও যেন গুণগত মানসম্পন্ন শিক্ষায় শিক্ষিত হিসেবে গড়ে উঠতে পারে সেটিও আমাদের নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মদিনাতুল উলুম কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো. শামসুদ্দিন। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আবদুস সালাম আল মাদানী, মাদ্রাসার প্রতিষ্ঠাতা সদস্য মো. হাশমতুল্লাহ, বিদ্যোৎসাহী সদস্য মজিবার রহমান মণ্ডল ও মুরাদ হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন মাদ্রাসার অধ্যক্ষ মোকাদ্দাসুল ইসলাম।

(ঢাকাটাইমস/১ফেব্রুয়ারি/এলএ)