পুঁজিবাজারে বিনিয়োগ করছে সরকারি চার ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৩

দেশের পুঁজিবাজারে তারল্য সংকট উত্তরণ এবং বাজার উন্নয়নে সরকারি চার ব্যাংক থেকে বিনিয়োগ করা শুরু হয়েছে। এর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে অগ্রণী ব্যাংক।

পুঁজিবাজার ও ব্যাংক সূত্রে জানা গেছে, অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনার পর অগ্রণী ব্যাংক, সোনালি ব্যাংক, জনতা ব্যাংক ও রূপালি ব্যাংক থেকে পুঁজিবাজারে বিনিয়োগ শুরু হয়েছে। ব্যাংকগুলো থেকে ক্রমান্বয়ে বিনিয়োগ বাড়ানো হবে।

ওই চার ব্যাংক থেকে গত রবিবার (৩ ফেব্রুয়ারি) পর্যন্ত প্রায় ৯০ কোটি টাকার শেয়ার লেনদেন  করা হয়েছে।  এর মধ্যে নিট বিনিয়োগের পরিমাণ ৫০ কোটি টাকা। বিনিয়োগের ক্ষেত্রে এগিয়ে অগ্রণী ব্যাংক। এরপরে রয়েছে যথাক্রমে সোনালি ব্যাংক, জনতা ব্যাংক ও রূপালি ব্যাংক।

পুজিবাজারের চলমান মন্দাবস্থা দূরীকরণে রাষ্ট্রায়ত্ত সোনালি, অগ্রণী, রূপালী ও জনতা ব্যাংককে বিনিয়োগসীমা অনুযায়ী বিনিয়োগের নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে বেসরকারি ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহিত করার জন্য করণীয় পদক্ষেপ নেওয়ার তাগিদ দেওয়া হয়।

এরপর গত ১৬ জানুয়ারি সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সরকারি ৪ বাণিজ্যিক ব্যাংকের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ত্রৈমাসিক বৈঠকে শেয়ারবাজারে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে ধীরে ধীরে বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

(ঢাকাটাইমস/৫ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :