ওসিকে জানিয়েও ‘সন্ত্রাসীদের’ ঠেকানো গেল না!

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪৯

ব্যুরো প্রধান, রাজশাহী

মাত্র ৫০০ গজ দূরত্বের পথ। কিন্তু এই পথ যেতেই পুলিশের সময় লেগেছে সাড়ে সাত ঘণ্টা! এই সময়ের মধ্যে ভুক্তভোগী ব্যক্তির জমি দখল হয়ে গেছে। শেষে বাধ্য হয়েই গত বুধবার দুপুরে পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) একেএম হাফিজ আক্তারের কাছে লিখিত অভিযোগ দিতে হয়েছে।

নওগাঁর মহাদেবপুর উপজেলার সদরের মোকছেদ আলী নামে এক ব্যক্তি এ অভিযোগ করেছেন। অভিযোগ পেয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে তা জানাতে নওগাঁর পুলিশ সুপারকে (এসপি) নির্দেশ দিয়েছেন ডিআইজি।

ভুক্তভোগী মোকছেদ আলী অভিযোগে বলেছেন, ১৯৭৮ সালে তার বাবা মহাদেবপুর মহল্লায় সাত দশমিক ১২ একর জমি কেনেন। জমিতে বাগান, পুকুর, মসজিদ ও গরু এবং মুরগির খামার করেছেন। জমিটি বিক্রির পর বিক্রেতা ভারতে চলে যান। পরে তার ওয়ারিশরা একই জমি আবু তাহের মণ্ডল নামে এক ব্যক্তির কাছে বিক্রি করেন। মালিকানা দাবি করে ১৯৯৫ সালে তিনি মামলা করেন। আদালতের রায়ে তিনি হেরে যান। কিন্তু তার ওয়ারিশরা অবৈধভাবে জমিটি দখলের চেষ্টা চালিয়ে আসছিলেন।

গত ১৬ জানুয়ারি ভোর ৪টার দিকে আবু তাহেরের ছেলে আজাদ (৪৯) ও বল্টুসহ (৪৫) আরও ৯-১০ জন জমিটি অবৈধভাবে দখলে নিতে যান। তাদের কাছে দেশীয় অস্ত্র-শস্ত্র ছিল। প্রাণভয়ে মোকছেদ জমির দিকে যাননি। তবে মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ফোন করেছেন ভোররাত সাড়ে ৪টায়। কয়েক দফা ওসির সঙ্গে কথা হয়েছে। প্রতিবারই তিনি পুলিশ পাঠাতে চেয়েছেন, কিন্তু পুলিশ যায়নি। সাড়ে সাত ঘণ্টা পর ঘটনাস্থলে পুলিশ গেছে দুপুর ১২টায়। অথচ থানা থেকে ঘটনাস্থলের দূরত্ব মাত্র ৫০০ গজ। এই সময়ের মধ্যে দখলকারীরা তার জমিতে টিন দিয়ে ঘর করেছে।

অভিযোগপত্রে আরও বলা হয়েছে, পরে ঘটনাস্থলে গেলেও দখলকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি পুলিশ। ফলে অস্ত্র নিয়ে দখলকারীরা জমি পাহারা দিচ্ছে। সেখানে গেলেই হত্যা করা হবে বলেও হুমকি দিচ্ছে। প্রাণভয়ে মোকছেদ জমিতে যেতে পারছেন না। এ বিষয়ে মামলা করতে পরপর দুই দিন থানায় গেলেও তার মামলা নেওয়া হয়নি। বাধ্য হয়ে তিনি আদালতে মামলা করেছেন। এ বিষয়ে যথাযথ তদন্ত করে জমি দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন ভুক্তভোগী।

এ বিষয়ে জানতে চাইলে মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম জুয়েল বলেন, সাড়ে ৪টা নয়, আমাকে ফোন করা হয় ভোর সাড়ে ৫টার দিকে। সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে যাওয়ার জন্য পুলিশের একটি দলকে আমি নির্দেশ দিয়েছি। তিনি বলেন, ঝামেলাটা জমি সংক্রান্ত। আমি ইতোমধ্যেই এ ব্যাপারে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নিয়েছি।

(ঢাকাটাইমস/৬ফেব্রুয়ারি/কেএম/এলএ)